শুভ জন্মদিন অকালে ঝরে যাওয়া তারা ‘মানজারুল ইসলাম রানা’

জন্মদিন ফিচার

বাংলাদেশ ক্রিকেটে আলোর ঝলকানী দিয়ে এসেছিলেন প্রতিভাধর একজন ক্রিকেটার মানজারুল ইসলাম রানা। কিন্তু নির্মম পরিহাস মাত্র ২৩ বছর বয়সে নিভে যায় সেই আলো। আজ সেই মানজারুল ইসলাম রানার ৩৭ তম জন্মদিন। ১৯৮৪ সালের আজকের এই দিনে খুলনায় জন্ম মানজারুল ইসলাম রানার।


২০০৩ সালের ৭ নভেম্বর চট্টগ্রামে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৯ বছর বয়সে রানার অভিষেক ঘটে। মোহাম্মদ রফিক এর স্থলাভিষিক্ত হয়ে তিনি তার তৃতীয় বলেই মাইকেল ভনকে আউট করে। ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃস্টি করেন রানা।

তিনি প্রথম বাংলাদেশী ক্রিকেটার যিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম ওভারেই উইকেট নিয়েছেন। ২০০৪ সালের ১৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে রানার টেস্ট অভিষেক ঘটে। এই ম্যাচে তিনি ২০.২ ওভার বল করে ৬৬ রান দিয়ে ২ উইকেট নেন। টেস্টে তার প্রথম শিকার শন আরভিন। এই ম্যাচের ১ম ইনিংসে অপরাজিত ৩৫ ও ২য় ইনিংসে ৩২ রান করেন।


দুর্ভাগ্যজনকভাবে ২০০৭ সালের ১৬ মার্চ সড়ক দুর্ঘটনার কবলে পড়তে হয় মানজারুল রানাকে। খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের নিকট এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন এই ধ্রুবতারা ক্রিকেটার। দুর্ঘটনার সময় রানা নিজেই মোটরসাইকেল ড্রাইভ করছিলেন। তার সঙ্গে প্রাণ হারান খুলনারই আরেক উদীয়মান ক্রিকেটার সাজিদুল ইসলাম।

মানজারুলের এই আকস্মিক মৃত্যুর খবর শুনে ভীষণ মুষড়ে পড়েছিল জাতীয় দল। ওয়ানডে বিশ্বকাপ খেলতে তখন ক্যারিবীয় দ্বীপপুঞ্জে টাইগাররা। পরের দিন ১৭ মার্চ ছিল ভারতের বিপক্ষে ম্যাচ। 

তবে ওই শোকে ভেঙে পড়ার বদলে সেটাকে শক্তিতে পরিণত করেছিলো বাংলাদেশ। মানজারুলের সম্মানে জয় পেতে মরিয়া টাইগাররা সেদিন ভারতের মতো শক্তিশালী দলকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপ থেকেই বিদায় করে দিয়েছিল।

যখন আমরা ক্রিকেটে নড়বড়ে ছিলাম তখন তিনি অল রাউন্ডার শব্দটা বুঝিয়ে দিয়েছেন ব্যাটে বলে সমান পারফরম্যান্স করে! টেস্টে ব্যাট হাতে ৬ ম্যাচে ২৫৭ রান করেছিলেন এবং বল হাতে নিয়েছিলেন ৫ উইকেট! ২৫ ওয়ানডেতে ব্যাট হাতে করেছিলেন ৩৩১ রান এবং বল হাতে নিয়েছিলেন ২৩ উইকেট!!

দেশের হয়ে সম্মান বয়ে আনা খুলনার এই কৃতি সন্তানের খুলনা স্টেডিয়ামের একটি গ্যালারির নামকরন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *