জানেন কি আফ্রিদির ‘বুমবুম’ নাম কিভাবে এসেছে, কে দিয়েছে?

ক্রিকেট

বিশ্ব ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান বলা চলে পাকিস্তানের শহীদ আফ্রিদিকে। যার কারণে তাকে বলা হয় বুমবুম আফ্রিদি। যেমন শচীন টেন্ডুলকারকে ভারতীয়রা বলে থাকে ‘গড অব ক্রিকেট’। ইয়ান বোথামকে ইংলিশরা ‘বিফি’ বলে, তেমনি এই সাবেক পাকিস্তানিকেও ভক্তরা বলে থাকে বুমবুম আফ্রিদি। কিন্তু ‘বুমবুম’ নামটা কে দিয়েছে আফ্রিদিকে?

বেশ কিছুদিন আগে এক টুইট বার্তায় সেই লোকটির নাম জানিয়েছেন আফ্রিদি। সেই লোকটা পাকিস্তানের কেউ নয় বরং চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাবেক ক্রিকেটার। তিনি হচ্ছেন ‘রবি শাস্ত্রী’। তিনিই আফ্রিদিকে বুমবুম নামে আখ্যা দিয়েছেন। যা বিশ্ব ক্রিকেট মহলে এখন পরিচিত নাম।

২০০৫ সালের কানপুরে ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। আর সেই ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলেন আফ্রিদি। মাত্র ৪৬ বলে ১০২ রানের টর্নেডো ইনিংসে ভারতকে ৫ উইকেটে হারিয়েছিল আফ্রিদি। এ ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় আফ্রিদিকে ‘বুমবুম’ নামে ডেকেছিলেন শাস্ত্রী। এরপর থেকে আফ্রিদি এ নামেই পরিচিতি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভক্তের এমন এক প্রশ্নে আফ্রিদি লিখেন,“ ‘রবি শাস্ত্রী।’ ভারতীয় দলের বর্তমান এই কোচ খেলা ছাড়ার পর ক্রিকেট ধারাভাষ্যে বেশ সুনাম অর্জন করেছিলেন। ‘ট্রেসার বুলেট’ কিংবা ‘প্রেসার কুকার সিচুয়েশন’-এর মতো বুলি ক্রিকেটে জনপ্রিয় হয়েছে তাঁর কল্যাণে। শাস্ত্রীই আফ্রিদিকে এই ‘বুমবুম’ তকমাটা দিয়েছিলেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *