অস্ট্রেলিয়ার পরিসংখ্যানবিদ দেখালেন সাকিবই সর্বকালের সেরা অলরাউন্ডার

বাংলাদেশ ক্রিকেট

অস্ট্রেলিয়ান ক্রিকেট পরিসংখ্যানবিদ বিখ্যাত ক্রিকেটের পরিসংখ্যান সাইট সিএসডব্লিউ এর সহ প্রতিষ্ঠাতা রিক ফিনলে সাকিব আল হাসানকে টেস্টে সেরা অলরাউন্ডার হিসেবে দাবী করেছেন। নিজের এক টুইট বার্তায় অলরাউন্ডার নির্বাচনের কিছু মাপকাঠি তুলে ধরে তার ভিত্তিতে সাকিবকে সেরা দেখান তিনি।

সেরা অলরাউন্ডার নির্বাচনে অনেক সময়ই অনেক বিতর্ক দেখা যায়। এক্ষেতররে সেরা অলরাউন্ডার কীভাবে নির্ধারণ করা হবে তা নিয়ে রয়েছে অনেকের মধ্যে তর্ক রয়েছে। কেউ বলে পারফরম্যান্স, কেউ বলে আইসিসির অলরাউন্ডার তালিকা, কেউ বলে ম্যাচ জয়ে ভূমিকা।

অন্য সবার মত অস্ট্রেলিয়ান পরিসংখ্যানবিদ রিক ফিনলেও একটি উপায় বের করেন সর্বকালের সেরা অলরাউন্ডার বিবেচনার। রিক ফিনলের উপায় হচ্ছে একজন খেলোয়াড় প্রতি টেস্টে গড়ে যত রান করেছে তার সাথে প্রতি টেস্টে গড়ে যত উইকেট নিলো তা গুন করা। এতে যত পয়েন্ট আসবে সেটা তার রেটিং। যার রেটিং বেশি সে সেরা। এখানে তিনি বিবেচনা করেছেন টেস্ট ক্রিকেটে কমপক্ষে ২০০০ রান করা ও ১০০ উইকেট নেওয়া খেলোয়াড়দের।

রিক ফিনলেন এই মাপকাঠিতে বিচার করলে দেখা যায় যে, সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার পরে আছেন ক্যারিবীয় গ্রেট গ্যারি সোবার্স, সোবার্সের পরে আছেন ইংলিশ গ্রেট স্যার ইয়ান বোথাম।

সবার রেটিংও ঠিক করে দিয়েছেন ফিনলে। যেখানে সাকিবের রেটিং ২৫৯, গ্যারি সোবার্সের ২১৮, ইয়ান বোথামের ১৯১ ও ক্রিস ক্রেইনসের ১৮৮। বেন স্টোকসের অবস্থান বেশ পিছনে এই তালিকায়। ১১তম স্থানে থাকা বেন স্টোকসের পয়েন্ট ১৫৮।

রিক ফিনলের টুইট:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *