স্বপ্নের সেমিতে পিএসজির মুখোমুখি লিপজিগ; বায়ার্নের লিওঁ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারটি দল নিশ্চিত হয়েছে গতকাল। কোয়ার্টার ফাইনালের চার ম্যাচের বিজয়ীরা পেয়ে গেছে সেমিফাইনালের টিকেট।

লিসবনে হতে যাওয়া সেমিফাইনালের প্রথম ম্যাচে আগামী মঙ্গলবার পিএসজির বিপক্ষে খেলবে আরবি লিপজিগ। একদিন পরেই আরেক সেমিফাইনালে অলিম্পিক লিওঁর মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ।

রোড টু সেমিফাইনাল

পিএসজি

নিজেদের গ্ৰুপের সেরা হয়েই দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয় ফ্রেঞ্চ জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেইন। এরপর শেষ ষোলোর লড়াইয়ে ক’রোনা পূর্ববর্তী সময়ে বরুসিয়া ডর্টমুন্ডকে পরাজিত করে শেষ আটের টিকেট হাতে পায়ে নেইমার এমবাপেরা।

দীর্ঘ বিরতির পর এবার অনুষ্ঠিত হওয়া কোয়ার্টার ফাইনালে ইতালিয়ান ক্লাব আটালান্টাকে নাটকীয়ভাবে পরাজিত করে দীর্ঘ ২৬ বছর পর ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ের সেমিফাইনালে উঠেছে প্যারিসের দলটি।

আরবি লিপজিগ

রুপকথাকেও হার মানিয়েছে লিপজিগের এবারের সাফল্যগাঁথা। বাঘা-বাঘা দল যেখানে এবারের আসর থেকে বিদায় নিয়েছে সেখানে এই পুঁচকে দলটি ঠিকই উঠে এসেছে শেষ চারে।

গ্ৰুপ জি-র চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে জার্মান ক্লাব লিপজিগ। শেষ ষোলোর ম্যাচে তারা টটেনহ্যামকে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে উঠে আসে। সর্বসবেশ ম্যাচে আরেক শক্তিশালী দল অ্যাটলেটিকো মাদ্রিদকে পরাজিত করে শেষ চারের টিকেট নিশ্চিত করে।

বায়ার্ন মিউনিখ

গ্ৰুপ বি-র বিজয়ী হিসেবে দ্বিতীয় রাউন্ডে ওঠে বায়ার্ন মিউনিখ। শেষ ষোলোতে চেলসিকে হতাশায় ভাসানোর পর সর্বশেষ ম্যাচে শক্তিশালী বার্সেলোনাকে বিধ্বস্ত করে সেমিফাইনালের টিকেট হাতে পেয়েছে বাভারিয়ানরা।

অলিম্পিক লিওঁ

গ্ৰুপ পর্বে নিজেদের গ্ৰুপের দ্বিতীয় অবস্থানে থেকে শেষ করে ফ্রেঞ্চ ক্লাব অলিম্পিক লিওঁ। এরপর শেষ ষোলোয় তারা বিদায় করে রোনালদোর জুভেন্টাসকে। কোয়ার্টারে আরেক জায়ান্ট ম্যান সিটির বিদায় ঘন্টা বাজিয়ে শেষ চার নিশ্চিত করে দলটি।

এক নজরে সেমিফাইনালের সময়সূচি

পিএসজি-আরবি লিপজিগ (১৮ আগস্ট, মঙ্গলবার রাত ১টা)

বায়ার্ন মিউনিখ-অলিম্পিক লিওঁ (১৯ আগস্ট, বুধবার রাত ১টা)

ফাইনাল

(২৩ আগস্ট, রবিবার রাত ১টা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *