কিংবদন্তি ক্রিকেটার ধোনিকে নিয়ে করা সেরা দশ উক্তি ; আছেন বাংলাদেশিও

ফিচার

গুঞ্জনের শুরুটা হয়েছিল গত বিশ্বকাপের মঞ্চ থেকেই। ক্রিস গেইল, ডেল স্টেইন কিংবা হাশিম আমলাদের মতো তারকা ক্রিকেটাররা যখন বিশ্বকাপের মাধ্যমে ক্রিকেটকে বিদায় জানিয়ে দেওয়ার পরিকল্পনার কথা বলছিলেন, তখন মাহেন্দ্র সিং ধোনি এব্যাপারে ছিলেন একদম নিশ্চুপ। আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারাও ইনিয়েবিনিয়ে বারবার প্রসঙ্গটি পাল্টে ফেলছিলেন। অবশ্য ৩৭ বছর বয়সী ধোনি যে ইংল্যান্ডের মাটিতেই নিজের শেষ বিশ্বকাপটি খেলে ফেলছিলেন, সেব্যাপারে কারো কোনো সন্দেহ ছিল না। অন্যদিকে বিশ্বকাপের সেমিফাইনালের পর প্রায় একবছর পেরিয়ে গেলেও ভারতের কোনো সিরিজেই ছিল না ধোনির নাম। পরবর্তিতে অবশ্য বোর্ড থেকে ধোনিকে জানানো হয়েছিল, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ যদি খেলতে চাও, তাহলে এবারের আইপিএলে বড় কিছু করে দেখাও।

কিন্ত তা আর হলো কই? প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারির কারণে আইপিএল সেই এপ্রিল থেকে পিছাতে পিছাতে এখন সেপ্টেম্বরে গিয়ে পৌঁছেছে। অন্যদিকে বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায়, টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটিও বাতিল করেছে আইসিসি। এর মানে ধোনির জন্য জাতীয় দলে ফেরার মতো কোনো উপলক্ষ্যই আর বাকি রইলো না। তাই স্বদেশের স্বাধীনতা দিবসের মতো একটি আনন্দঘন মুহূর্তে ভক্ত-সমর্থকদের আবেগে ভাসিয়ে অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন তিনি। ভিডিও বার্তায় গানের সুরে জানিয়ে দিয়ে গেলেন যে, তিনি কেবলই দুয়েক মুহূর্তের কবি ছিলেন। তাঁর আগেও এমন অনেক শিল্পী এসে আবার চলে গেছেন। ভবিষ্যতেও এভাবে আসা-যাওয়ার এই খেলাটি চলতে থাকবে।

কিন্তু ইতিহাসের পাতায় ধোনি নিছক সাধারণ কোনো ব্যক্তিত্ব নন। ইতিহাসের প্রথম এবং একমাত্র অধিনায়ক হিসেবে দলকে আইসিসির সবগুলো মেগা ইভেন্টের শিরোপা জিতিয়েছেন। তিন ফর্ম্যাটেই দলকে নিয়ে গেছেন র‌্যাংকিংয়ের শীর্ষে। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতে, এমনকি উইকেটের পিছনেও ছিলেন দলের অন্যতম প্রধান ভরসা। ঠান্ডা মেজাজের নেতা হিসেবে বেশ সুখ্যাতি ছিল তাঁর। ভক্তরা তাই আদর করে নাম দিয়েছিলেন ‘ক্যাপ্টেন কুল’। শুধু ভক্তরাই নন, বিশ্বের সাবেক-বর্তমানের অনেক কিংবদন্তি তুল্য অনেক ক্রিকেটাররাই তাঁর প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন, তাঁকে নিয়ে করেছিলেন বেশকিছু জনপ্রিয় উক্তিও। সেসবের মধ্য থেকে সেরা দশটি উক্তি আজ পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরছি।

এক

দুই

তিন

চার

পাঁচ

ছয়

সাত

আট

নয়

দশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *