অফিসিয়াল: বার্সার নতুন কোচ হলেন কোম্যান

ক্লাব ফুটবল

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ফুটবল ক্লাব বার্সেলোনার কোচের দায়িত্ব পেলেন ডাচ এবং বার্সার সাবেক কিংবদন্তি রোনাল্ড কোম্যান। বার্সেলোনার দায়িত্ব নিতে তিনি নেদারল্যান্ডস জাতীয় দলের মূল কোচের পদও ছেড়ে দিয়েছেন। সদ্য চাকরি হারানো কিকে সেতিয়েনের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি।

বার্সেলোনা এবং রোনাল্ড কোম্যানের মধ্যে চুক্তির বিষয়টি ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি। আগামী দুই বছরের জন্য স্প্যানিশ জায়ান্টদের মূল কোচ হিসেবে তাকে নিয়োগ দেয়া হলো।

স্থানীয় সময় আজ সন্ধ্যা ৬ টায় কোম্যানকে বার্সার কোচ হিসেবে সবার সামনে নিয়ে আসা হবে।

সেতিয়েনকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়ার পূর্বেই এভারটনের সাবেক এবং বর্তমানে নেদারল্যান্ডস জাতীয় দলের ম্যানেজার রোনাল্ড কোম্যানকে পরবর্তী কোচ হিসেবে নিয়োগ দেওয়ার জন্য মূল লক্ষ হিসেবে ধরে কাতালান ক্লাবটি।

বার্সেলোনার হয়ে নিজের শেষ ম্যাচটি ১৯৯৫ সালে খেলেন কোম্যান। স্প্যানিশ ক্লাব ফুটবল ইতিহাসের অন্যতম উজ্জ্বল নক্ষত্র সেদিন শেষ বারের মতো কাতালানদের হয়ে মাঠ মাতান।

বার্সার হয়ে ৩৫০টি ম্যাচে মাঠে নেমে ১০৬ বার গোলের দেখা পান কোম্যান। ডিফেন্ডার হয়েও এতগুলো গোল করে ক্লাব ফুটবলে রক্ষণভাগের খেলোয়াড়দের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেন তিনি।

এখনো নিজের সাবেক ক্লাবের জন্য হৃদয়ের কোনে গভীর ভালোবাসা রয়েছে কোম্যানের। যা তিনি প্রকাশ্যেই অনেকবার জানিয়েছেন।

ক্লাবটির কোচ হিসেবে দায়িত্ব পালনকেও নিজের অন্যতম স্বপ্ন বলেও উল্লেখ করেছেন এই ডাচম্যান।

এবার তার সেই স্বপ্নই পূরণ হতে চলেছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে অসহায় আত্মসমর্পণ করায় চাকরি হারাচ্ছেন বর্তমান কোচ কিকে সেতিয়েন। স্প্যানিশ এই কোচেরই স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ক্লাবটির ইতিহাসের অন্যতম সেরা তারকা কোম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *