শ্রীলংকা সফরে সর্বোচ্চ ব্যয়ের রেকর্ড গড়বে বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেট

মহা’মারী ক’রোনাভা’ইরাসের এ সংকট মুহূর্তে জো রুটদের খেলার সুযোগ করে দিতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকেও (ইসিবি) ব্যয় করতে হচ্ছে বিশাল অর্থ। দেশের ক্রিকেটের স্বার্থে বিসিবিকেও শ্রীলংকা সফরের জন্য বড় অঙ্কের টাকা খরচ করতে হতে পারে।

আগামী ২৩ অথবা ২৪ সেপ্টেম্বর তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য কলম্বোর উদ্দেশে রওনা হতে পারে টাইগাররা। লংকার বিমানে ওঠার আগে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের তিনবার করোনা টেস্ট করাতে হবে।
আইসিসির ‘বায়ো সিকিউরিটি’ প্রক্রিয়া অনুসরণ করে সিরিজ আয়োজন করতে হলে ক্রিকেটার এবং কোচিং স্টাফদের রাখতে হবে আবাসিক হোটেলে। প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে চার্টার্ড প্লেনে ক্রিকেটারদের কলম্বোয় নিতে হবে।

শ্রীলংকার রাজধানী কলম্বোয় পৌঁছার পর তামিম-মুমিনুলদের বাধ্যতামূলক করোনা টেস্ট করাতে হবে। সিরিজ শুরুর আগেও করোনা টেস্ট করাতে হতে পারে। সফরে গিয়ে কোনো ক্রিকেটার যদি আক্রান্ত হয়ে পড়েন সেই আশঙ্কা আর প্রস্তুতিমূলক কিছু ম্যাচ খেলার জন্যই জাতীয় দলের সঙ্গে এইচপির ক্রিকেটারদের নেয়া হবে শ্রীলংকায়। সব মিলে ৬৫ থেকে ৭০ জনের একটি দল লংকা সফরে যাবে।

সিরিজ শুরুর আগে ২১ দিনের ক্যাম্প করবে টাইগাররা। দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী ক্যাম্পের ব্যয় বহন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

কলম্বোর পাঁচতারকা হোটেলে প্রতিদিন সিঙ্গেল রুমের জন্য ১৫০ ডলার ভাড়া হিসেবে ৭০ জনের ২১ দিনে খরচ হবে এক কোটি ৮৩ লাখ।

এছাড়া ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের দৈনিক খরচ, স্থানীয় যাতায়াত, মাঠ ভাড়াসহ শ্রীলংকায় ৪৫ দিনের সফরে বিসিবির খরচ হতে পারে চার থেকে পাঁচ কোটি টাকা। বিসিবি সূত্রে এমনটিই জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *