রেকর্ড শতকে অপরাজিত আজহার; তবুও ফলোঅনে পাকিস্তান

ক্রিকেট

এক দশক ধরে ইংল্যান্ডের কাছে টেস্টে অপরাজিত পাকিস্তান। তবে এবার নাস্তানাবুদ তারা। রেকর্ড অক্ষুন্ন রাখার ম্যাচের প্রথম দুই দিনেই ছিল ইংল্যান্ডের দাপট। রান পাহাড়ে পড়া ইংলিশদের দ্বিতীয় দিনের শেষ বেলায় পাকিস্তানের তিন উইকেট নিয়ে আরো এগিয়ে নেন আন্ডারসন। দিনশেষ প্রশ্ন ছিল একটাই। তৃতীয় দিনে কেউ আসবেন পাকিস্তানের ক্রাতা হয়ে? তৃতীয় দিনে পাকিস্তানকে বাঁচাতে হাল ধরলেন অধিনায়ক আজহার আলী। করলেন শতকও কিন্তু তার অপরাজিত ১৪১ রানের ইনিংসেও ইংল্যান্ডের বিপক্ষে ফলোঅন এড়াতে পারল না পাকিস্তান। রবিবার পাকিস্তানের প্রথম ইনিংস থামে ২৭৩ রানে।

৩ উইকেটে ২৪ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান দ্রুতই আরো ২ উইকেট হারিয়ে এক পর্যায়ে ৭৫/৫-এ পরিণত হয়। সেখান থেকে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ১৩৮ রানের জুটি গড়েন আজহার। রিজওয়ান ৫৩ রানে ফেরার পর আর কেউ সঙ্গ দিতে ব্যর্থ হলে একলা দলকে পানতে পারেননি আজহার। ৪০৬ মিনিট উইকেটে ছিলেন তিনি। ২৭২ বলে ২১ চারে সাজান নিজের ইনিংস।

এরপর ইংল্যান্ড প্রতিপক্ষকে ফলোঅন করানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু আলোকস্বল্পতায় অতিথিদের দ্বিতীয় ইনিংস শুরু হতে পারেনি। দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা।

এদিন ক্যারিয়ারের ১৭তম শতক হাঁকানোর সাথে আজহার আলি পঞ্চম পাকিস্তানি হিসেবে টেস্ট ক্যারিয়ারের ৬ হাজার রান পূর্ণ করেছেন।

অন্যদিকে ইংল্যান্ডের পক্ষে ৫ উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্যারিয়ারে ২৯তম বারের মতো ইনিংসে ৫ উইকেট নিলেন এই পেসার। টেস্টে ৬০০ উইকেটের মাইলফলক থেকে তার মাত্র ২ উইকেট দূরে তিনি। 

তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড (প্রথম ইনিংস) : ৫৮৩/৮ (ডিক্লেয়ার)
জ্যাক ক্রাওলি ২৬৭, জস বাটলার ১৫২
ফাওয়াদ আলম ২/৪৬, শাহীন শাহ আফ্রিদি ২/১২১।

পাকিস্তান (প্রথম ইনিংস) : ২৭৩/১০(ফলোঅন)
আজহার আলী ১৪১*, মোহাম্মদ রিজওয়ান ৫৩।
জেমস আন্ডারসন ৫/৫৬, স্টুয়ার্ট ব্রড ২/৪০।

(পাকিস্তান ৩১০ রানে পিছিয়ে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *