ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে অনন্য রেকর্ড গড়লেন নয়্যার

ফুটবল

ফুটবল ইতিহাসের একমাত্র গোলরক্ষক হিসেবে দুইটি ট্রেবল জয়ের কৃতিত্ব দেখালেন বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। এর আগে ২০১৩ সালে প্রথমবারের মতো ট্রেবল জয়ের স্বাদ পান এই জার্মান দেয়াল।

প্রায় এক দশক আগে বায়ার্ন এবং জার্মান কিংবদন্তি অলিভার কানের উত্তরসূরি হিসেব বায়ার্ন মিউনিখে যোগ দেন ম্যানুয়েল নয়্যার। একবারও শুরু থেকেই বিশ্বস্ততার সাথে নিজের দায়িত্ব পালন করে গেছেন তিনি।

গোলবারে বায়ার্নের ত্রাণকর্তার ভূমিকায় সর্বদায় আবির্ভুত হয়েছেন নয়্যার। অনেক নামীদামী খেলোয়াড় লাল জার্সিতে খেলেছে এভার চলেও গেছে কিন্ত প্রতিপক্ষের সামনে ঠিকই দেয়াল হয়ে থেকে গেছেন ন্যুয়ার।

ঘরোয়া লিগে একচ্ছত্র আধিপত্য বজায় রেখে বায়ার্নের সফলতা মিলেছে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়েও! ২০১৩ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পান নয়্যার। ওই বছর প্রথমবারের মতো ট্রেবল জয়ের স্বাদ পায় বায়ার্ন মিউনিখ।

ঠিক ৭ বছর পর এবারও সেই সাফল্যেরই পুনরাবৃত্তি ঘটালো বায়ার্ন মিউনিখ। ফাইনালে পিএসজিকে ১-০ গোলের ব্যবধানে পরাজিত করে আবারও ট্রেবল জিতলো বাভারিয়ানরা।

এরপর বায়ার্ন মিউনিখ এগিয়ে গেছে সামনে। ঘরোয়া লিগে প্রতিষ্ঠা করেছে একচ্ছত্র আধিপত্য। ইউরোপিয়ান প্রতিযোগিতায়ও নিজেদের জানান দিয়েছে ভালোভাবে। সেখানে নয়্যারও ভূমিকা রেখেছেন দারুণভাবে। বাভারিয়ানদের হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়নস লিগ।

এর মধ্য দিয়ে ফুটবল ইতিহাসে একমাত্র গোলরক্ষক হিসেবে দুটি ট্রেবল জয়ের অনন্য কীর্তি গড়লেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। তার আগে চ্যাম্পিয়নস লিগ ও ঘরোয়া দুটি লিগ ও কাপ জিততে পারেনি আর কোনো গোলরক্ষক। এমনকি কিংবদন্তি অলিভার কানও নন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *