তামিম-মুশফিকের প্রশংসায় পঞ্চমুখ সাবেক টাইগার কোচ ম্যাকেঞ্জি

বাংলাদেশ ক্রিকেট

ব্যাটিং পারফরম্যান্স বিবেচনায় তামিম ইকবাল ও মুশফিকুর রহিম যেন সমান্তরালে এগোচ্ছেন। পরিসংখ্যান আর রেকর্ড বইয়ে দুই জনের লুকোচুরি তো আছেই। পরিশ্রমের দিক থেকেও দু’জন দুর্দান্ত। তবে মুশফিকের মতো পরিশ্রমী ক্রিকেটার তো যেকোন কোচের জন্যে স্বপ্নের ছাত্র।

সম্প্রতি টাইগারদের ব্যাটিং কোচ থেকে বিদায় নেওয়া নিল ম্যাকেঞ্জির প্রিয় ছাত্র ছিলেন মুশফিকুর রহিম। তার পরিশ্রম দেখে মুগ্ধ এই সাবেক প্রোটিয়া ক্রিকেটার। সেই সাথে তামিমের সময় উপযোগী পরিশ্রমও তার মনে ধরেছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাকেঞ্জি বলেন, “আমি মনে করিনা এটা প্রয়োজন ভিত্তিক প্রশিক্ষণ, আমি মনে করি এটি শুধু ব্যক্তিগত প্রস্তুতি। আপনি জানেন তামিম ও মুশফিকের মত ক্রিকেটাররা সম্ভবত এসবের সাথেই থাকেন। তারা অনেক বেশি প্রশিক্ষণ নেয়, এটা ভালো দিক।”

তামিমকে নিয়ে তিনি বলেন, “তামিম শুধু ভালো অনুভব করার জন্য প্রচুর ট্রেনিং করে, সে জানে কখন ভালো ব্যাটিং করবে, তার কি প্রয়োজন, কত বল হিট করতে হবে। সুতরাং সে নিজের খেলা বোঝার দিক থেকে সত্যি অসাধারণ।”

এছাড়া মুশফিককে নিয়ে ৪৪ বছর বয়সী এই সাবেক ক্রিকেটার বলেন, “আমি মনে করি মুশফিকের মত একজন শুধু কাজই ভালোবাসে। সে প্রচুর পরিশ্রম করে আর সেটা স্মার্টলি। আমি তাকে কখনোই কড়া মেজাজে যেতে দেখেনি। সে সবসময় এমনভাবে ট্রেনিং করে যেখানে নিজেকে ছাড়িয়ে যেতে চায়। আর এটি একজন কোচের জন্য স্বপ্ন।”

“প্রতিটি ক্রিকেটার নূন্যতম এক শতাংশ হলেও উন্নতির চেষ্টা করছিল, আপনি জানেন এটা একটা আদর্শ পরিস্থিতি। আমি মনে করি ঐ ছেলেদের বড় ব্যাপার হল তাদের প্রস্তুতি। তারা পরদিন কিংবা পরের সিরিজে কাদের বিপক্ষে খেলবে সেভাবে প্রস্তুতি নিতে চায়।”– যোগ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *