‘৪ গুন’ বেতন বাড়ছে সালমা-জাহানারাদের

বাংলাদেশ ক্রিকেট

বাংলাদেশ পুরুষ ক্রিকেটাররা যে হারে বেতন তার সাথে নারী ক্রিকেটারদের বেতনের অনেক পার্থক্য রয়েছে। জাহানারা-সালমাদের থেকে ৩৫ গুন বেশি বেতন পান তামিম-মুশফিকরা। তবে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড সুখবর দিয়েছে নারী ক্রিকেটারদেরকে।

আগের বেতনের থেকে চার গুন বেতন বাড়ছে টাইগ্রেসদের। বাংলাদেশের একজন পুরুষ ক্রিকেটার একটি ওয়ানডে ম্যাচ খেলার জন্য পান ৩ লাখ টাকা ও টি-টোয়েন্টি খেলার জন্যে পান ২ লাখ টাকা করে। যেখানে নারী ক্রিকেটাররা পান দুই ফরম্যাটে যথাক্রমে ১০০ মার্কিন ডলার ( প্রায় সাড়ে ৮ হাজার টাকা) ও ৭৫ মার্কিন ডলার বা (প্রায় সাড়ে ৬ হাজার টাকা)। তবে এবার সেটা বেড়ে করা হয়ে ৪০০ মার্কিন ডলার (প্রায় ৩৪ হাজার টাকা)।

এই বিষয়ে নারী বিভাগের প্রধান শফিউল ইসলাম চৌধুরী নাদেল বলেন, “আপনাকে বুঝতে হবে যে নারী ও পুরুষ দলের মধ্যে বড় একটা পার্থক্য আছে। আর আমাদের এটা মেনে নিতেই হবে।পুরুষদের সমতুল্য করে নারীদের ম্যাচ ফি বাড়াতে পারছিনা। আমার মানতে সমস্যা নেই যে নারীরা বর্তমান প্রেক্ষাপটে যে ম্যাচ ফি পায় তা খুবই কম। আমরা এটি ৪০০ ডলারে উন্নীত করার প্রস্তাব দিয়েছি।”

প্রসঙ্গত যে চার ক্যাটাগরিতে ভাগ করা হয়ে নারী ক্রিকেটারদের। ‘এ’ ক্যাটাগরি ৫০ হাজার, ‘বি’ ক্যাটাগরি ৪০ হাজার, ‘সি’ ক্যাটাগরি ৩০ হাজার এবং ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পান ২০ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *