এইচপি’র হেড কোচ হিসেবে নিয়োগ পেলেন টবি রেডফোর্ড

বাংলাদেশ ক্রিকেট

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের কোচ হিসেবে টবি রেডফোর্ডকে নিয়োগ দিয়েছে। আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এ খবর জানিয়েছে।

জাতীয় দলের খেলোয়াড় তৈরির বড় এ মঞ্চে আগামী একবছর কাজ করবেন ওয়েস্ট ইন্ডিজ দলের সাবেক সহকারী কোচ। আগামী বছর সেপ্টেম্বর পর্যন্ত এইচপির দায়িত্বে থাকবেন তিনি।

কোচ হিসেবে রেডফোর্ডের অভিজ্ঞতা আছে বেশ। বিশ্বের অনেক একাডেমিতেই হেড কোচ হিসেবে কাজ করেছেন এই ইংলিশম্যান। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ব‌্যাটিং কোচ হিসেবে র‌্যাডফোর্ড কাজ করেছেন আট বছর। ওয়েস্ট ইন্ডিজের ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের টিম ম‌্যানেজমেন্টের অংশ ছিলেন তিনি। আক্ষেপ নিয়ে ২০১৯ সালে সেই চাকরি ছাড়েন ৪৮ বছর বয়সী কোচ। অভিজ্ঞ কোচ বিশ্বের বিভিন্ন একাডেমিতে দায়িত্ব পালন করেছেন। প্রথমবারের মতো এশিয়ার কোনো দেশের সঙ্গে কাজ করতে যাচ্ছেন। 

হাই পারফরম্যান্স ইউনিটের দায়িত্ব পেয়ে উচ্ছ্বাসিত টবি জানালেন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স ইউনিটের প্রধান কোচ হতে পেরে আমি খুবই খুশি। বাংলাদেশ অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে। তাদের সঙ্গে কাজ করা, তাদের উন্নয়নে ভুমিকা রাখা ও আন্তর্জাতিক অঙ্গনের জন্য তাদের প্রস্তুত করা আমার জন্য অবশ্যই বিশেষ কিছু। এই সুযোগ তৈরী করে দেওয়ার জন্য আমি বিসিবিকে ধন্যবাদ জানাই। তাছাড়া ওদের সঙ্গে শুরু করতে আমার আর তর সইছে না।’

বাংলাদেশের এইচপি দল নিয়ে তার প্রথম অ্যাসাইনম্যান্ট হবে শ্রীলঙ্কা সফর। ২৩ সেপ্টেম্বর জাতীয় দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে এইচপি দলও পাঠানোর পরিকল্পনা আছে বিসিবির। সেখানে টেস্ট সিরিজ শুরুর আগে প্রায় এক মাস সময় থাকবে জাতীয় দলের। মূলত কোয়ারেন্টাইনের সময়টায় প্রস্তুতি ম্যাচে জাতীয় দলের বিপক্ষে খেলার জন্যই এইচপি দলকে একই সময়ে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

বিসিবির এইচপি ইউনিটের প্রধান কোচের পদটি দীর্ঘসময় ধরে শূন্য পড়ে ছিল। গত বছরের ডিসেম্বরে এইচপির প্রধান কোচ সাইমন হেলমট পারিবারিক কারণ দেখিয়ে বিসিবির সঙ্গে সাড়ে তিন বছরের সম্পর্ক ছিন্ন করেন। তার স্থলাভিষিক্ত হলেন রেডফোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *