শীর্ষস্থান হারালেন স্টোকস; ক্রলি – বাটলারের বড় লাফ, সেরা দশে অ্যান্ডারসন

ক্রিকেট

বৃষ্টির বাগড়ায় পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট ড্র হলেও সিরিজ জিতেছে ইংল্যান্ড। সঙ্গে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বড় ধরনের উন্নতি হয়েছে তিন ইংলিশ ক্রিকেটারের।

প্রথম যার কথা না বললেই নয়। তিনি জেমস অ্যান্ডারসন। ম্যাচে সাত উইকেট শিকার করে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন। পেয়েছেন ক্যারিয়ারের ৬০০তম টেস্ট উইকেটের দেখা। পেসার হিসেবে তিনি প্রথম এ কৃতিত্ব অর্জন করেছেন।

সাউদ্যাম্পটনে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে অসাধারণ বোলিং পারফরম্যান্স উপহার দিয়ে আইসিসি টেস্ট বোলাদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে দশে ফিরেছেন অ্যান্ডারসন। অষ্টম স্থানে উঠে এসেছেন এ তারকা ইংলিশ পেসার।

ব্যাট হাতে দাপট দেখিয়েছেন জ্যাক ক্রলি ও জস বাটলার। ক্রলির ডাবল সেঞ্চুরির সঙ্গে শতক হাঁকিয়েছেন বাটলার। দুজনে হাঁকিয়েছেন যথাক্রমে ২৬৭ ও ১৫২ রানের দুরন্ত দুটি ইনিংস।

অসাধারণ ব্যাটিং পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫৩ ধাপ এগিয়ে ৬০৫ রেটিং পয়েন্ট নিয়ে ক্রলি পৌঁছে গেছেন ২৮তম স্থানে। আর বাটলার ক্যারিয়ার সেরা ৬৩৭ রেটিং পয়েন্ট নিয়ে উঠেছেন ২১তম স্থানে।

সুখবর পেয়েছেন পাকিস্তানের গুটি কয়েক ক্রিকেটার। ১ম ইনিংসে ১৪১* রানের ইনিংস খেলা পাকিস্তান দলপতি আজহার আলি এগিয়েছেন ১১ ধাপ, আছেন ২৩ নম্বরে। সিরিজ সেরা হওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান এগিয়েছেন ৩ ধাপ, আছেন ৭২ নম্বরে। ১ রেটিং পয়েন্ট কমে গেলেও বাবর আজম আছেন ৫ নম্বরেই।

এদিকে শেষ ২ টেস্ট না খেলা বেন স্টোকস অলরাউন্ডারের শীর্ষস্থান হারিয়েছেন। জেসন হোল্ডারের চেয়ে ১ রেটিং পয়েন্ট পিছিয়ে বেন স্টোকস এখন দুইয়ে অবস্থান করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *