ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে মোহাম্মদ নবীর অনন্য রেকর্ড

ক্রিকেট

আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর টি-২০ তে ক্যারিয়ার সেরা বোলিংয়ে সিপিএলে সেন্ট কিটস এন্ড নেভিস প্যাটট্রিয়টসকে ৬ উইকেটে হারিয়েছে সেন্ট লুসিয়া জুকস। এ ম্যাচে পাঁচটি আলাদা ফ্যাঞ্চাইজি লিগে চার বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন নবী।

সিপিএলের আগে নবি এই কৃতিত্ব দেখিয়েছেন ২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ২০১৮ সালে অাফগানিস্তান প্রিমিয়ার লিগ (এপিএল) ও বিগ ব্যাশ লিগ (বিবিএল) এবং ২০১৯ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)।

টি-টোয়েন্টির ইতিহাসে মাত্র দ্বিতীয় বোলার হিসেবে এমন কীর্তি গড়েছেন নবি। পাঁচটি আলাদা ফ্যাঞ্চাইজি লিগে চার বা ততোধিক উইকেট নেয়া প্রথম বোলার পাকিস্তানের সোহেল তানভীর।

সেন্ট লুসিয়া জুকসের হয়ে বৃহস্পতিবার সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে ৪ ওভারে ১৫ রানে ৫ উইকেট নেন নবি। টি-টোয়েন্টিতে এটাই আফগান অলরাউন্ডারের ক্যারিয়ার সেরা বোলিং। ২০১৭ সালে দুবাইয়ে আফগানিস্তানের হয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ১০ রানে ৪ উইকেট তার আগের সেরা।

টস জিতে প্যাট্রিয়টসকে ব্যাটিংয়ে পাঠায় সেন্ট লুসিয়া। নবি তার ৫ উইকেটের প্রথম ৪টিই নিয়েছেন ৩ ওভারের মধ্যে। ফলে ১১ রানে ৪ উইকেট হারায় প্যাট্রিয়টস। সেখান থেকে কোনোমতে ২০ ওভার পার করলেও ৯ উইকেটে ১১০ রানের বেশি যেতে পারেনি দলটি। দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন বেন ডাঙ্ক।

জবাবে ওপেনিংয়ে রাহকিম কর্নওয়ালের ঝড় (১১ বলে ২৬) এবং পরে রস্টন চেজ (২৭ বলে অপরাজিত ২৭) ও নাজিবুল্লাহ জাদরানের দায়িত্বশীল ব্যাটিংয়ে (২৪ বলে ৩৩) সহজেই ৬ উইকেট ও ৩২ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় সেন্ট লুসিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *