একই দিনে দুুই টি-২০ ম্যাচে ৮১* ও ১২৫ রানের বিশ্বরেকর্ড!

ক্রিকেট

বিশ্বব্যাপী ক্রিকেটকে ছড়িয়ে দিতে ও আরো জনপ্রিয় করে তুলতে প্রায় সব দেশকেই টি-২০ তে স্টাটাস দিয়েছে আইসিসি। এতে ক্রিকেটের এই ফরম্যাটে নতুন নতুন রেকর্ডের সৃষ্টি হচ্ছে। আবার বিশ্বের অনেক জনপ্রিয় ক্রিকেটারের রেকর্ড ভেঙে দিচ্ছে নিচু সারির দল গুলোর ক্রিকেটাররা।

যেমনটা ক্রিকেটে অপরিচিত বেলজিয়ামের অধিনায়ক শাহরিয়ার বাট এক অনন্য কীর্তি গড়েছেন। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে একই দিনে দুই ম্যাচে ফিফটি এবং সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্যাটসম্যান।

ক’রোনার ধাক্কা কাটিয়ে বেলজিয়াম বেশ আগেই ক্রিকেটে ফিরেছে। বর্তমানে ত্রিদেশীয় সিরিজ খেলতে লুক্সেমবার্গে অবস্থান করছেন তারা। যে টি-২০ সিরিজে বেলজিয়াম, লুক্সেমবার্গ ছাড়াও খেলছে চেক প্রজাতন্ত্র। শনিবার (২৯ আগস্ট) এক দিনেই দুই ম্যাচ ছিল বেলজিয়ামের, একটা চেক রিপাবলিকের বিপক্ষে অন্যটা স্বাগতিক লুক্সেমবার্গের বিপক্ষে। 

যেখানে প্রথমে পাঁচ নম্বরে নেসে লুক্সেমবার্গের বিপক্ষে ৪৫ বলে অপরাজিত ৮১ রান করেছেন শাহরিয়ার। আর তারপরই  চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ৬ নম্বরে খেলতে নেমে ৫০ বলে করেছেন অপরাজিত ১২৫ রান। দুটি ম্যাচেই জয় পেয়েছে তার দল।

টি-২০ তে ৬ নম্বরে নেমে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করার রেকর্ডও গড়েছেন শাহরিয়ার। অতীতে টি-টোয়েন্টিতে ছয় নম্বরে নেমে সেঞ্চুরি করতে পারেননি কেউই। ছয়ে আগের সর্বোচ্চ ছিল ৮৭ রান। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয়ে নেমে ৪৭ বলে ৮৭ করেছিলেন ইংল্যান্ডের স্যাম বিলিংস।

অন্যদিকে একই ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিফটি ও শতক হাঁকিয়ে আফগান ব্যাটসম্যান শেহজাদের রেকর্ডকে গুঁড়িয়ে দিয়েই ইতিহাস গড়েছেন শাহরিয়ার বাট। এর আগে একদিনে দুই ফিফটির রেকর্ড করেছিলেন উইকেট রক্ষক এই ব্যাটসম্যান। টি-টোয়েন্টিতে একদিনে দুটি পঞ্চাশোর্ধ্ব ইনিংসে খেলা প্রথম ব্যাটসম্যান ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *