৪৫ বছরেও কাউন্টিতে বড় চুক্তিতে বিপিএল মাতানো এই তারকা

Uncategorized ক্রিকেট

বয়স যে নিছকই একটি সংখ্যা, ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এর বড় উদাহরণ পেস বোলিং অলরাউন্ডার ড্যারেন স্টিভেন্স। বয়সের ঘড়ি ৪৫ এর কাঁটা ছুঁয়ে ফেলবে আগামী বছরের এপ্রিলে। আর তখনও কি না তিনি খেলতে থাকবেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে।

বিপিএলে ২০১২ ও ২০১৩ সালের আসরের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে মাঠ মাতানো স্টিভেন্সের সঙ্গে আরও এক বছরের চুক্তি করেছে কাউন্টি ক্লাব কেন্ট। ফলে ২০২০-২১ সালের ঘরোয়া মৌসুমেও কেন্টের জার্সি গায়ে দেখা যাবে এ বর্ষীয়ান অলরাউন্ডারকে।

সবশেষ মৌসুমের কাউন্টি ক্রিকেটে খুব একটা ভালো ফর্মে ছিলেন না স্টিভেন্স। ফলে ধারণা করা হচ্ছিল, আর হয়তো ৪৪ বছর বয়সী এ অলরাউন্ডারের সঙ্গে চুক্তি নবায়ন করবে না কেন্ট। কিন্তু মৌসুমের শেষ দিকে এসে বব উইলিস ট্রফিতে বল হাতে ২০ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ক্যারিয়ার সেরা ২৩৭ রানের ইনিংস খেলে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন স্টিভেনস।

যে কারণে নিজেদের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়েছে কেন্ট। নতুন চুক্তি করে উচ্ছ্বসিত স্টিভেনস বলেছেন, ‘কেন্টের সঙ্গে আরও এক বছরের চুক্তি করে আমি উত্তেজিত। এই কাউন্টির হয়ে খেলতে ভালোবাসি আমি এবং সত্যি বলতে নিজের শেষ মৌসুমটা এমন সংক্ষিপ্ত হোক তা কখনও চাইনি আমি।’

‘আমার সাম্প্রতিক ফর্ম কেন্টকে বার্তা দিতে পেরেছে যে এখনও অনেক কিছু দেয়ার রয়েছে মাঠে। কেন্টে আমাদের দারুণ একটা স্কোয়াড রয়েছে এবং ক্রিকেট খেলার জন্য এটা সত্যিই অসাধারণ জায়গা। আমি সমর্থকদেরও ধন্যবাদ দিতে চাই। এবার তাদেরকে মিস করেছি আমরা। অচিরেই দর্শকভরা গ্যালারিতে খেলার অপেক্ষায় রয়েছি আমি।’

প্রায় ২৩ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ৪১ সেঞ্চুরিতে ২৭ হাজারের বেশি রান ও ৮০০’র বেশি উইকেট শিকার করেছেন স্টিভেনস। তবে ক্যারিয়ারের শুরুর দিনগুলো এতটা সাফল্যমণ্ডিত ছিল না তার। ১৯৯৭ সালে অভিষেকের পর থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে তার শিকার ছিল মাত্র ৬ উইকেট।

প্রথমবারের মতো এক মৌসুমে ২০ উইকেটের বেশি নেন ২০১০ সালে। কিন্তু ২০১৭ সালের পর থেকে নিজেকে ছাড়িয়ে গেছেন নিজেই। গত তিন বছরে মাত্র ১৮.২৮ গড়ে ১৬ বার পাঁচ উইকেটসহ মোট ১৭৯ উইকেট শিকার করেছেন স্টিভেন্স।

বেশিরভাগ ম্যাচ সেকেন্ড টায়ারে খেলায় তার পারফরম্যান্স নিয়ে খুব একটা আলোচনা ছিল না। তবে টপ টায়ারে এসেও গত মৌসুমে মাত্র ১৭.৫৭ গড়ে ৫২ উইকেট শিকার করেছেন এ অলরাউন্ডার। সঙ্গে ব্যাট হাতে কার্যকরী অবদান তো ছিলোই।

/ক্রিকইনফো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *