না ফেরার দেশে পাড়ি জমালেন সালমাদের সাবেক কোচ

অন্যান্য খবর

বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাবেক কোচ ডেভিড ক্যাপেল মা’রা গেছেন। বুধবার (২ সেপ্টেম্বর) নর্দাম্পটনের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃ’ত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

২০১৮ সালে ব্রেন টিউমার ধরা পড়ে ক্যাপেলের। দুই বছর ধরে ব্রেন টিউমারের সঙ্গে লড়াই করা ক্যাপেল অবশেষে হার মেনে যান। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও তার ক্লাব নর্থহ্যাম্পটনশায়ার।

ইংল্যান্ডের সাবেক টেস্ট ক্রিকেটার ক্যাপেল ২০১৬ সালের অক্টোবরে সালমা-রুমানাদের হেড কোচের দায়িত্ব নেন। কাজ করেন ২০১৮ সালের মে মাস পর্যন্ত। এশিয়া কাপের আগে তার স্থলাভিষিক্ত হন ভারতীয় কোচ অঞ্জু জৈন।

ক্যাপেলের প্রথম অ্যাসাইনমেন্ট ছিল থাইল্যান্ড এশিয়া কাপ। কোচিংয়ের শেষটা হয় সাউথ আফ্রিকা সফর দিয়ে। কোচের বিদায়ী সিরিজে জয়হীন থাকে টিম টাইগ্রেস। একরাশ হতাশা নিয়েই শেষ হয় ইংলিশ কোচের বাংলাদেশ অধ্যায়।

ইংল্যান্ডের হয়ে ১৫টি টেস্ট ও ২৩টি ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা হয় ক্যাপেলের। লর্ডসে নিজের অভিষেক টেস্টে ফিফটি করলেও বেশিদূর যেতে পারেননি তিসি। ১৫ টেস্টে দুই ফিফটিতে রান করেছেন ৩৭৪। উইকেট নিয়েছেন ২১টি। ওয়ানডে খেলেছেন ২৩টি। তাতে রান ৩২৭, উইকেট ১৭।

অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার খুব সমৃদ্ধ না হলেও প্রথম শ্রেনির ক্রিকেটে ব্যাটে-বলে রেখে গেছেন দুর্দান্ত অবদান। প্রথম শ্রেণীতে ৩১৩ ম্যাচ খেলে রান করেছেন ১২ হাজার ২০২টি। উইকেট নিয়েছেন ৫৪৬টি। লিস্ট ‘এ’র ৩৪৫ ম্যাচ খেলে ৭ হাজার ১১ রান করেছেন, উইকেট নিয়েছেন ২৮১টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *