‘গার্ড অব অনারে’ বিদায় এল্টন চিগুম্বুরার

Uncategorized

পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক এল্টন চিগুম্বুরা।


রাওয়াপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচটিতে নিজের জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেললেন চিগুম্বুরা। ম্যাচটিতে আগে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে পাঁচ উইকেট পতনের পর ব্যাট হাতে নামেন চিগুম্বুরা। সেসময় পাকিস্তানের ক্রিকেটাররা তাকে গার্ড অব অনার দিয়ে সম্মাননা জানায় পাকিস্তানের ক্রিকেটাররা।

জীবনের শেষ ম্যাচটিতে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি চিগুম্বুরা। ৬ বলে ২ রানেই বিদায় নেন তিনি। তার প্যাভিলিয়নে ফেরার সময় জিম্বাবুয়ের ক্রিকেটাররা তাকে গার্ড অব অনার দিয়ে সম্মাননা জানান।

গত ১৬ বছর ধরে জিম্বাবুয়ের অনেক লড়াইয়ের সাক্ষী চিগুম্বুরা। ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৬ সালের জানুয়ারি পযর্ন্ত দেশটির সীমিতি ওভারের অধিনায়ক ছিলেন এই অভিজ্ঞ ক্রিকেটার।

বারবার চোটে পড়া এবং দলে নতুনদের সুযোগ করে দিতে ক্যারিয়ারের ইতি টানার এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০০৪ সালের ২০ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে হারারাতে ওয়ানডে ম্যাচ দিয়ে মাত্র ১৮ বছর বয়সে চিগুম্বুরার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়।

দেশের হয়ে তিনি ২১৪টি ওয়ানডে, ১৪টি টেস্ট এবং ৫৬ টি টি-টোয়েন্টি খেলেছেন। চিগুম্বুরা জিম্বাবুয়ের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটারদের একজন। তিনি দেশের হয়ে ২৮৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যেখানে ৫৭৮১ রান করার পাশাপাশি নিয়েছেন ১৩৮ উইকেট। সব আন্তর্জাতিক ফরম্যাট মিলিয়ে তার সেঞ্চুরির সংখ্যা ২টি এবং ফিফটি করেছেন ২৬টি। চিগুম্বুরা নিজের সেরা সময়ে বিখ্যাত ছিলেন বিস্ফোরক ফিনিশার হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *