এ কী বিপজ্জনক হেলমেট! কেন জীবনের ঝুঁকি নিয়ে মাঠে নামলেন আফ্রিদি?

পিএসএল

এ কেমন হেলমেট? যে উদ্দেশ্যে ২২ গজে হেলমেট পরতে হয়, এটি সেই উদ্দেশ্য পূরণ করবে তো? শনিবার ম্যাচ দেখতে দেখতে এ কথাই বারবার ঘুরেফিরে এসেছে ক্রিকেটপ্রেমীদের মাথায়। তাই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো চর্চায় উঠে এসেছে শাহিদ আফ্রিদির হেলমেট।

বয়স তাঁর কাছে নেহাতই সংখ্যা। দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে বহুবার একাহাতে দলকে জিতিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও একাধিক ক্রিকেট লিগে দেখা মেলে তাঁর। এখনও তাঁর পারফরম্যান্স দেখতে মুখিয়ে থাকেন সমর্থকরা।

সেই শাহিদ আফ্রিদিই শনিবার পাকিস্তান সুপার লিগের (PSL) প্লে-অফে খেলতে নেমে সবাইকে চমকে দিলেন। ম্যাচ ছিল মুলতান সুলতানস্ ও করাচি কিংসের মধ্যে। সেখানেই অদ্ভুত এক হেলমেট পরে নামেন ‘সুলতান’ আফ্রিদি।

হেলমেটের সামনে যে গার্ডটি থাকে, সেটি অনেকটাই অন্যরকম। উপরের দিকের গ্রিলটিই নেই। এমন কায়দার হেলমেট দেখে স্তম্ভিত অনেকেই। প্রশ্ন করছেন, আচমকা এই ডিজাইনের হেলমেড পরে খামখা কেন ঝুঁকি নিচ্ছেন আফ্রিদি? এমনকী ধারাভাষ্যকরদের গলাতেও শোনা যায় একই কথা। তাঁরাও বলেন, বিষয়টা বেশ বিপদজনক।


টি-টোয়েন্টির যুগে অনেক বেশি মারমুখী ব্যাটসম্যানরা। যে কারণে ক্রিকেট বিশেষজ্ঞরা আম্পায়ারদের হেলমেট পরার পক্ষেও অনেক সময় সওয়াল করে থাকেন। বহুবার বড়সড় দুর্ঘটনা থেকে ব্যাটসম্যানদের প্রাণরক্ষা করেছে এই হেলমেটই। তেমন অনেক উদাহরণই আছে। কিন্তু বুমবুম আফ্রিদি কেন ইচ্ছাকৃত এমন ঝুঁকি নিলেন, তার সদুত্তর মেলেনি। এবার দেখার, এত আলোচনা ও চর্চার পর তাঁকে ফের এই হেলমেটেই দেখা যায় কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *