আইপিএলের জন্য আরব আমিরাতকে কত টাকা দিল ভারত? জানলে যে কেউ চমকে যাবেন

আইপিএল

ক’রোনার জন্য এবারের আইপিএল যখন একেবারেই অনিশ্চিত হয়ে পড়েছিল, তখনই সিদ্ধান্ত নেওয়া হয় প্রতিযোগিতা হবে সংযুক্ত আরব আমিরশাহীতে। শেষ পর্যন্ত সম্পূর্ণ আইপিএলই অনুষ্ঠিত হয়েছে সেখানে। আর এজন্য বিসিসিআই আরব আমিরাত ক্রিকেট বোর্ডকে (Emirates Cricket Board) ১৪ মিলিয়ন ডলার দিয়েছে বলে দাবি ভারতীয় সংবাদমাধ্যম ‘মুম্বই মিরর’-এর। বাংলাদেশি টাকার অঙ্কে ওই টাকার পরিমাণ প্রায় ১২০ কোটি!

গত মার্চে যখন করোনার প্রকোপ বাড়তে শুরু করে, তখন প্রাথমিকভাবে বোর্ড প্রতিযোগিতা পিছিয়ে দেয় ১৪ এপ্রিল পর্যন্ত। কিন্তু পরে পরিস্থিতির বদল না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয় ২০২০ সালের আইপিএল। শেষ পর্যন্ত প্রতিযোগিতা আয়োজন করতে না পারলে ৪ হাজার কোটির ক্ষতির মুখে পড়তে হত বোর্ডকে। তাই ভারতের মাটিতে খেলা সম্ভব নয়, এটা বুঝে যাওয়ার পর থেকেই শুরু হয় বিকল্পের খোঁজ। প্রথম প্রস্তাব এসেছিল সংযুক্ত আরব আমিরশাহীর পক্ষ থেকেই। এগিয়ে এসেছিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও।

ভারত এমিরেটস ক্রিকেট বোর্ডের প্রস্তাবে সাড়া দেয়। এর আগে ২০১৪ সালে লোকসভা নির্বাচনের জন্য সেবারের আইপিএলের প্রথম কুড়িটি ম্যাচ খেলা হয়েছিল সেখানে। হয়তো সেই কারণটাই এগিয়ে রেখেছিল তাদের। শেষপর্যন্ত সফলভাবেই আয়োজিত হয়েছে প্রতিযোগিতা। শারজা, আবু ধাবি ও দুবাইয়ের ঝাঁ চকচকে অথচ দর্শকশূন্য স্টেডিয়ামের দিকে প্রায় দু’মাস নজর ছিল বিশ্বের ক্রিকেটপ্রেমীদের।

কেবল এবারই নয়, শোনা যাচ্ছে আগামী বছরও আইপিএল হতে পারে সেদেশে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য চান, দেশের মাটিতেই হোক এই টুর্নামেন্ট। কিন্তু যদি পরিস্থিতি তখনও অনুকূল না হয়, তাহলে আবারও সাগরপাড়ে বসতে পারে খেলার আসর। এছাড়া ভারত-ইংল্যান্ড সিরিজও হতে পারে সংযুক্ত আরব আমিরাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *