৫ ফাইনাল, ০ শিরোপা; এক আর্জেন্টাইন যোদ্ধার গল্প

ফিচার

দেশের হয়ে সাফল্য অর্জনের আশা কে না করে। দেশকে সর্বোচ্চ সম্মান এনে দিতে জীবন বাজি রাখার মতো মানুষেরও অভাব হয় না। ঠিক তেমনই এক যোদ্ধার দেখা পেয়েছিলো আর্জেন্টিনা। দীর্ঘদিনের শিরোপাখরা ঘুচাতে যার প্রয়োজন ছিলো আলবেসিলেস্তেদের। কিন্ত দলের প্রতি নিবেদিত হয়েও এমনকি নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করেও সফলতার দেখা পাননি দেশটির ইতিহাসের অন্যতম সেরা তারকা হ্যাভিয়ের মাসচেরানো।

প্রায় দেড় যুগের ফুটবল ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন সাবেক বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা মাসচেরানো।সর্বশেষ স্বদেশী ক্লাব এস্তুদিয়ান্তসের হয়ে খেলছিলেন টেকো মাথার এই মহাতারকা। গতকাল আর্জেন্টিনোস জুনিয়র্সের কাছে তার দলের পরাজয়ের পর আকস্মিকভাবেই ফুটবল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই মিডফিল্ড মায়েস্ত্র।

আর্জেন্টাইন ঐতিহ্যবাহী ক্লাব রিভারপ্লেটে খেলার মধ্য দিয়ে সিনিয়র দলে যাত্রা শুরু করেন মাসচেরানো। এরপর কারন্থিনিয়াস, ওয়েস্ট হাম, লিভারপুল হয়ে আসেন বার্সেলোনায়। সেখানেই ক্লাব ক্যারিয়ারে সোনালী সময়টা কাটান তিনি।

বার্সালোনার হয়ে এই তারকা ৫ বার লিগ শিরোপা জিতেছিলেন। জিতেছিলেন ৫টি কোপা ডেল রে শিরোপা। স্প্যানিশ সুপার কাপ জিতেছেন ৩টি। চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ দুটি এবং ক্লাব বিশ্বকাপ জিতেছেন দুইবার করে।

বার্সালোনার হয়ে অনেক সাফল্য পেলেও আর্জেন্টিনার হয়ে কোন বড় শিরোপা না জেতার আক্ষেপ নিয়েই বিদায় নিতে হল তাকে। যদিও তিনি শিরোপা জেতার সুযোগ পেয়েছিলেন ৫বার।

কোপা আমেরিকায় চার বার ফাইনাল খেলেছিলেন মাসচেরানো। তারমধ্যে ২০০৪ সালে ব্রাজিলের বিপক্ষে ফাইনালে টাইব্রেকারে হারে আর্জেন্টিনা। ২০০৭ সালেও ব্রাজিলের বিপক্ষেই ফাইনাল হেরেছিল আর্জেন্টিনা।

২০১৫ ও ২০১৬ সালের দুটি কোপা আমেরিকার আসরেই চিলির কাছে টাইব্রেকারে হেরেছিল আর্জেন্টিনা। চারটি কোপার মতই বিশ্বকাপ ২০১৪ তে ফাইনালে উঠে জার্মানীর বিপক্ষে হেরেছিলো আলবেসিলেস্তেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *