টেস্ট চ্যাম্পিয়নশিপে যোগ হচ্ছে নতুন নিয়ম

ক্রিকেট

ক’রোনা মহামারির কারণে গত মার্চের পর থেকে অনেক সিরিজ, টুর্নামেন্ট স্থগিত কিংবা বাতিল করতে বাধ্য হয়েছেন আয়োজকরা। যার মধ্যে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরও।


এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলাতে হচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। প্রাথমিকভাবে বলা হয়েছিল, টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দলের ছয় সিরিজ শেষে পয়েন্টের ভিত্তিতে নির্ধারণ করা হবে দুই ফাইনালিস্ট দল।

কিন্তু ক’রোনাভাইরাসের কারণে নির্ধারিত সময়ের মধ্যে সব দলের ছয় সিরিজ আয়োজন করা প্রায় অসম্ভব বলা চলে। তাই এখন পয়েন্টের বদলে পয়েন্টের শতাংশ হিসাব করে বাছাই করা হবে ফাইনালিস্ট দুই দল।

অর্থাৎ নির্দিষ্ট সময়ের মধ্যে অংশগ্রহণকারী দলগুলো যে কয়টি সিরিজ খেলতে পারবে, সেসব সিরিজে পাওয়া পয়েন্টের শতাংশের হিসাবে ঠিক করা হবে দুই ফাইনালিস্ট দল। তবে এ নিয়মটি এখনও প্রস্তাবনা পর্যায়ে রয়েছে। আইসিসির ক্রিকেট কমিটি সম্ভাব্য সেরা সমাধান হিসেবে এ পদ্ধতিকে বেছে নিয়েছে।

আইসিসির চিফ এক্সিকিউটি কমিটির সভায় এ নিয়মের ব্যাপারে আলোচনা-পর্যালোচনার পর নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। আজ শুরু হচ্ছে এই সভা। এছাড়া করোনা পরিস্থিতি মোকাবিলায় আরও একটি প্রস্তাব রাখা হয়েছিল।

যেসব সিরিজ স্থগিত করা হয়েছে, সেগুলোর পয়েন্ট দুই দলকে সমান ভাগ করে দেয়ার আলোচনাও করেছিল ক্রিকেট কমিটি। কিন্তু এটি টেকেনি। তাই এখন সম্ভাব্য সেরা সিদ্ধান্ত হিসেবেই মূলত পয়েন্টের শতকরা হিসেবের দিকে জোর দেয়া হয়েছে। এই নিয়মের ফলে এখন যারা পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে, তাদের কোনো সমস্যা হবে না।

আবার যারা ক’রোনার কারণে অনেক ম্যাচ খেলতে পারেনি তারাও সামনের সিরিজগুলো খেলে পয়েন্টের হার বাড়িয়ে নিতে পারবে। মূলত এ কারণেই নতুন এই প্রস্তাবনাটি পাস হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *