১০ দলেই হচ্ছে আইপিএল

আইপিএল

অনেকদিন ধরেই গুঞ্জন চলছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল সংখ্যা বাড়িয়ে ১০টি করা হবে। অবশেষে বাস্তবায়িত হতে যাচ্ছে সেটি। ১০ দলের আইপিএল আয়োজনের ব্যাপারে রাজি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে ২০২১ আসর নয়, ১০ দলের আইপিএল দেখা যাবে ২০২২ সাল থেকে। বৃহস্পতিবার বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বৃহস্পতিবার আহমেদাবাদে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভার অন্যতম আলোচনার বিষয় ছিল ১০ দলের আইপিএল। চলতি বছর সংযুক্ত আরব আমিরাতে আইপিএল চলাকালীনই বিসিসিআই সভাপতি সৌরভ গাঙুলি ও সচিব জয় শাহ আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল ও অন্যান্য বোর্ড কর্তাদের সঙ্গে সে বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা সেরে রেখেছিলেন। সেই মতো বার্ষিক সাধারণ সভার বৈঠকে ১০ দলের আইপিএলের প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর পড়েছে। বোর্ডের এক সূত্র সংবাদসংস্থা পিটিআইকে বলেছে, ‘২০২২ সালের আইপিএলে দুটি নয়া দলকে অন্তর্ভুক্ত করা হবে।’

২০২১ সালের আইপিএলেই কেন বাড়ানো হচ্ছেনা সে ব্যাপারে বিসিসিআইয়ের থেকে বলা হয়েছে, এখনই আইপিএলে দল বাড়ালে সেটা বেশ তাড়াহুড়ো করা হবে। এছাড়া ২০২১ সালের আইপিএল আয়োজনে এখন সাড়ে তিন মাসও সময় হাতে নেই। ফলে ধীরে চলার নীতি অবলম্বন করছেন তারা।

বোর্ড সূত্র জানিয়েছে, আগামী ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মাঝে ২০২২ আসরের জন্য দুটি ফ্র্যাঞ্চাইজির দরপত্র চাওয়া হতে পারে। ২০২১ সালের আইপিএলে দল বৃদ্ধি করলে বোর্ডের বড় করে নিলাম আয়োজন করতে হতো। নতুন সিদ্ধান্তের ফলে এখন সেটার দরকার পড়বে না।

এছাড়া আইপিএলের টাইটেল স্বত্ত্ব আবারো বিক্রি করার জন্য যথেষ্ট সময় পাবে বোর্ড। সবমিলিয়ে পরবর্তী আসরে ৮ দল নিয়েই আইপিএল আয়োজনে সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আর ২০২২ সাল থেকে দেখা যাবে ১০ দলের আইপিএল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *