‘অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের ৩০ ভাগ ওয়ার্নার, ৩০ ভাগ স্মিথ’

ক্রিকেট

অস্ট্রেলিয়ার মাটি থেকে সিরিজ জিতে আসা! স্বপ্নেও কল্পনা করার সাহস পেতো না এক সময় ভারতীয় ক্রিকেট দল। কিন্তু বল টেম্পারিংয়ের দায়ে এক বছর নিষিদ্ধ থাকার কারণে ২০১৮-১৯ মৌসুমে ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজে খেলতে পারেননি স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।

এই দুই হেভিওয়েটের অনুপস্থিতিরই সুযোগ নিয়েছিল ভারত। সেবার অস্ট্রেলিয়ার মাটিতে পিছিয়ে থেকেও টেস্ট এবং ওয়ানডে সিরিজ জিতেছিল বিরাট কোহলির দল। টি-টোয়েন্টি সিরিজ ড্র হয়েছিল ১-১ ব্যবধানে। তিন ম্যাচের সিরিজে একটি ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। সেই ওয়ার্নার এবং স্মিথ কিন্তু এবার আর দলের বাইরে নেই। তারা দু’জনই রয়েছেন অস্ট্রেলিয়া দলে। আর তাদের দলে থাকা অবস্থায় সিরিজ জেতাটা অনেক কঠিন যেকোনো দলের জন্যে।

আর তাইতো ভারতের সাবেক ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত মনে করছেন, অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের ৩০ ভাগ ওয়ার্নার, ৩০ ভাগ স্মিথ। ইনজুরির কারণে স্মিথ খেললেও চলতি টেস্ট সিরিজে খেলছেন না ওয়ার্নার। আর এই সুযোগ কাজে লাগানো উচিত মনে করেন তিনি।

দা এইজ ও দা হেরাল্ডের সঙ্গে কথোপকথনে শ্রীকান্ত বললেন, “ভুলে গেলে চলবে না, অস্ট্রেলিয়ার ব্যাটিং দারুণ কিছু নয়। আমার বিশ্বাস, অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের শতকরা ৩০ ভাগই ডেভিড ওয়ার্নার, আরও ৩০ ভাগ স্টিভেন স্মিথ। অন্যরা মিলে বাকি অংশ। তাদের বোলিং দারুণ। কিন্তু ব্যাটিং খুব শক্তিশালী নয়। ভারত সেটা কাজে লাগাতে পারে।”

“আমার মনে হয়, আমাদের দলের মানসিকতা (প্রথম টেস্টে) অতি রক্ষণাত্মক ছিল। ওদেরকে ঘুরে দাঁড়াতে হবে। আরেকটু ইতিবাচক মানসিকতা মেলে ধরতে হবে। এটাই লড়াইয়ের সেরা পথ। সত্যি বলতে, কিং কোহলি ও শামিকে ছাড়া কাজটা কঠিন হবে, সন্দেহ নেই।”– যোগ করেন তিনি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *