স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশেষ জার্সি গায়ে নতুন বছরে খেলবেন টাইগাররা

বাংলাদেশ ক্রিকেট

ক্রিকেট দলগুলো সাধারণত তাদের পতাকার রঙের সাথে মিল রেখে তাদের জার্সি তৈরি করে থাকে। বাংলাদেশ দলের জার্সি মানেই লাল-সবুজের সংমিশ্রণ। জার্সির নকশা যাই হোক না কেন রং সবসময় লাল-সবুজই থাকে। বড় কোন টুর্নামেন্ট কিংবা বিশেষ দিবসে টাইগারদের জন্য তৈরী করা হয়ে থাকে বিশেষ জার্সি। এবার স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে টাইগারদের জন্য বিশেষ জার্সি তৈরীর পরিকল্পনা করছেন ডিজাইনার সেজন লিঙ্কন। বিসিবিও তাতে এক প্রকার সম্মতি জানিয়েছে।

এ যাবত কালে টাইগাররা যত জার্সি গায়ে চেপেছেন তার মধ্যে ২০১৫ বিশ্বকাপের জার্সি নজর কেড়েছিলো সবার। টাইগারদের সেই জার্সি ক্রিক-ইনফোর ভোটে নির্বাচিত হয়েছিলো সেরা । সুন্দরবনের থিমে সেই জার্সির ডিজাইন করেছিলেন সেজান লিঙ্কন। ২০১১, ১৪ বিশ্বকাপেও যার হাতের স্পর্শে তৈরি হয় সাকিব-মাশরাফীদের জার্সি।

এ ব্যাপারে দেশের এক শীর্ষ টিভি চ্যানেলকে সেজান লিঙ্কন জানিয়েছেন, ‘জার্সি ডিজাইন আমার বিজনেস নয়। এটা আমি করি সখ ও প্রচণ্ড ভালোবাসা থেকে। ২০১৮ সালে আমি একটি নতুন থিম নিয়ে গিয়েছিলাম বিসিবির কাছে তখন আসলে বিসিবির সময়টা ছিলো না তাই সেটা নিয়ে আগানো যায়নি। সেই জার্সির থিমটা ছিলো বর্ণমালা নির্ভর।’

ক্রিকেট অস্ট্রেলিয়া কদিন আগেই পরেছিলে বিশেষ জার্সি। নিজস্ব সংস্কৃতি-ঐতিহ্যের আদলে তৈরি যে জার্সি সাড়া ফেলেছিলো। বাংলাদেশের সামনেও রয়েছে এমন একটি সুযোগ। ২০২১ সালে পালন হবে স্বাধীনতার ৫০ বছর। সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে সাকিব-মুশফিকরা পরতে পারেন বিশেষ আইকনিক জার্সি। থিমটা তৈরি করেছেন সেই সেজান লিঙ্কনই।

সেজন লিঙ্কন আরও বলেন, ‘এবার আরাম থিমটা হলো জার্সির মাধ্যমে পুরো বিশ্বে বর্ণমালাটাকে পৌঁছে দেয়া। সেই জার্সিতে থাকবে বাংলাদেশের মানচিত্র এবং স্বাধীনতা। আরও একটা জিনিস যেটা বাংলাদেশের মানুষের স্বাধীনতার বেজ জয় বাংলা স্লোগান। সেটিকে রেখেই ভাষার প্রত্যেকটা এলিমেন্টকে থ্রিডি মুভমেন্ট করা হয়েছে সেটার মধ্যে।’

বিশেষ সেই জার্সি পরে সারা বছর খেলবে বাংলাদেশ। এমনকি বিশ্বকাপও। এতে কোরে পরোক্ষভাবে হলেও বিশ্বাসীর কাছে পৌঁছে যাবে বাঙালীয় গৌরবগাঁথা। এমন ধারণা মনে ধরেছে বিসিবিরও।

এব্যাপারে বিসিবির পরিচালক জালাল ইউনুস বলেন, ‘স্বাধীনতার ৫০ বছর উদযাপনে এর চাইতে আর বড় কিছু হয়তো আমাদের সামনে নেই। জার্সির থিমটি আমাদের পছন্দ হয়েছে আমরা বোর্ড প্রেসিডেন্টের সাথে কথা বলে এই বিষয় নিয়ে একটি সিদ্ধান্তে পৌঁছাব আশা করি।’

দেশের সবথেকে জনপ্রিয় ইভেন্ট ক্রিকেট। আর সেই ক্রিকেটের মাধ্যমে স্বাধীনতার থিমে জার্সি পরে বিশ্ব দরবারে বাংলাদেশের জন্মের ৫০ বছরকে তুলে ধরবেন টাইগাররা। এমন গর্বের উপলক্ষ্য সাজিয়ে তোলার সুযোগ নিশ্চয় হাতছাড়া করবেনা বিসিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *