উইন্ডিজ সিরিজ শুরু আগেই বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেট

দীর্ঘ প্রায় এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। আসছে জানুয়ারিতে ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এইদিকে এই সিরিজ আগের একটা খারাপ খবর পেল টাইগার শিবির।

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের নানা ব্যস্ততার মাঝে গতবছর বাংলাদেশের সঙ্গে ১০০ দিনের চুক্তিতে এসেছিলেন বাংলাদেশের স্পিন বোলিংং কোচ হিসেবে। সেই চুক্তির মেয়াদ এখনো শেষ হয়নি। তবুও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে আসবেন না এই স্পিন বোলিং কোচ।

বেশ চড়া মূল্যে ভেট্টোরির সাথে চুক্তি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কথা ছিল বিভিন্ন মেয়াদে টাইগার স্পিনাদের ১০০ দিন কোচিং করাবেন তিনি। সেই দায়িত্ব নিতে প্রথমবার ২০১৯ সালের ২৬ অক্টোবর ঢাকায় এসেছিলেন তিনি। এরপর গত বছরের নভেম্বরে বাংলাদেশ দলের সঙ্গে ভারত সফর করেছিলেন ভেট্টোরি। তবে পাকিস্তান সফরে ছিলেন না এই সাবেক বাঁহাতি স্পিনার।

গত মার্চে ঘরের মাঠে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছিল টাইগাররা। সে সময় বাংলাদেশ স্পিনারদের দেখভাল করেছেন ভেট্টোরি।

এরপর করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল খেলা। প্রায় ১০ মাস পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজরা। তবে এই সিরিজে টাইগার স্পিনারদের দায়িত্ব নিতে বাংলাদেশে আসবেন না ভেট্টোরি।

মূলত বিশ্বজুড়ে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ঝুঁকি নিতে চাচ্ছেন না সাবেক কিউই অধিনায়ক। যদি ভেট্টোরি বাংলাদেশে আসেন, এরপর তিনি যখন নিজ দেশে ফিরে যাবেন, তখন তাকে নিউজিল্যান্ড সরকারের নিয়মানুযায়ী ১৪ দিনের বাধ্যতামূলত কোয়ারেন্টিনে থাকতে হবে। তাও সেটি বাসা নয়, নির্দিষ্ট কোনো হাসপাতালে।

এজন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভেট্টোরিকে পাওয়া যাবে না বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, ‘বিশ্বের করোনা পরিস্থিতির এখনো তেমন উন্নতি হয়নি। বিশেষ করে ইউরোপ জুড়ে এর প্রভাব বেড়েছে। বাংলাদেশও ঝুঁকির মধ্যে। সবকিছু বিবেচনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না ভেট্টোরি। আমাদের এই বিশেষজ্ঞ বোলিং কোচ বর্তমানে নিজ দেশে আছেন।’

এদিকে বাংলাদেশে না আসলেও টাইগারদের আসন্ন নিউজিল্যান্ড সফরে ভেট্টোরিকে পাওয়ার কথা জানিয়েছেন আকরাম। নিজ দেশে বাংলাদেশ দলের স্পিনারদের নিয়ে কাজ করবেন ভেট্টোরি। সেখানেই ১০০ দিনের চুক্তি শেষ হবে তার। তবে এই চুক্তি শেষ হলে দুপক্ষের নতুন কোনো চুক্তি হবে কিনা সেই বিষয়ে পরিষ্কার কিছু বলেননি আকরাম।

আকরাম এ বিষয়ে জানান, ‘আমরা মার্চে নিউজিল্যান্ড সফরে যাবো। সেখানে তিনি দলের সঙ্গে কাজ করবেন। এরপর তার সঙ্গে আমরা চুক্তি নবায়ন করবো কিনা সেটি এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। আমরা তার সঙ্গে নতুন করে আলোচনা করবো। যদি সব ঠিক থাকে হয়তো চুক্তি আবার হতে পারে।’

একনজরে দেখে নিনঃ-বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের চূড়ান্ত সময়সূচি প্রকাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *