দলে জায়গা হলো না মেসির

ফুটবল

এবার বর্ষসেরা দলে জায়গা হলো না বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। ফরাসি পত্রিকা এল ইকুইপের করা জরিপে বছরের সেরা একাদশে নেই এই ক্ষুদে জাদুকর।

বর্ষসেরা দলে না থেকেও আছেন শিরোনামের মধ্যমনি হয়ে! কারণটাও অবশ্য অজানা নয়। তিনি যে বিশ্বসেরা ফুটবলার! গেল এক যুগে লিওনেল মেসিকে বাইরে রেখে কোনো একাদশ হয়েছে কি না, বলা মুশকিল। অথচ এবার তাই হলো। ফরাসি একটি গণমাধ্যমের বর্ষসেরা একাদশে জায়গা হয়নি এলএমটেনের!

একই একাদশে আবার আছেন রোনালদো-নেইমাররা। সময়ের আরেক সেরা ফুটবলার কিলিয়ান এমবাপেরও জায়গা হয়নি এই দলে।

গত মৌসুমে ক্লাব বার্সেলোনার হয়ে তেমন একটা আলো ছড়াতে পারেননি লিওনেল মেসি। নামের প্রতি সুবিচার করতে না পারলেও যেটি করেছেন তাও একেবারে খারাপ নয়। স্প্যানিশ লা লিগায় ২৫ গোল করে রেকর্ড ৭ম বারের মতো জিতে নিয়েছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি। এছাড়া ২১টি গোলে অ্যাসিস্ট করে গড়েছেন লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্ট করার রেকর্ড। এতসবের পরও বর্ষসেরা একাদশে ক্ষুদে জাদুকরকে না দেখে নিশ্চয়ই হতাশ হয়েছেন সমর্থকরা। এরইমধ্যে শুরু হয়েছে সমালোচনাও।

তবে এসব সমালোচনার কথা মোটেও ভাবেনি ফরাসি গণমাধ্যমটি। ক্রীড়াভিত্তিক পত্রিকা ‘এল ইকুইপে’র করা সেই একাদশে ফরোয়ার্ড লাইনে আছেন জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভানদোস্কি। উইংয়ে আছেন পিএসজি তারকা নেইমার ও ম্যানচেস্টার সিটির অধিনায়ক কেভিন ডি ব্রুইনি। এছাড়া মিডফিল্ডে আছেন লিভারপুলের থিয়াগো ও বায়ার্ন মিউনিখের জশুয়া কিমিখ।

বর্ষসেরা একাদশের রক্ষণভাগে তারা রেখেছে বায়ার্ন মিউনিখের তরুণ ডিফেন্ডার আলফোন্সো ডেভিস, রিয়াল মাদ্রিদ তারকা সার্জিও র‍্যামোস, লিভারপুল তারকা ভার্জিল ভ্যান ডাইক ও তার সতীর্থ আলেক্সান্ডার আর্নল্ডকে।

পত্রিকাটির ২০২০’র সেরা একাদশের গোলরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন বায়ার্নের ম্যানুয়েল নয়্যার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *