টেস্টেও বাংলাদেশকে পিছনে ফেললো আফগানিস্তান

ক্রিকেট

টেস্ট র‌্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে বাংলাদেশ দল। ২০১৮ সালের জুনে টেস্টে অভিষেক হয় আফগানিস্তানের। ২০০০ সালে অভিষেক হয় বাংলাদেশ দলের। দুই দলের অভিজ্ঞতার পার্থক্য ১৮ বছরের। কিন্তু পুথিগত অভিজ্ঞতাহীন দলটি ছাপিয়ে গেছে বাংলাদেশ দলকে।

২০১৯ সালের সেপ্টেম্বরে নিজেদের তৃতীয় টেস্টে চট্টগ্রামে স্বাগতিকদের ২২৪ রানের বিশাল ব্যবধানে হারায় আফগানিস্তান। বাংলাদেশ দলের বিপক্ষে অবিশ্বাস্য সেই জয়ের প্রভাব আইসিসি র‌্যাংকিংয়ে পড়েছে। টাইগারদের পেছনে ফেলে ৫৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বর পজিশনে উঠে এসেছে আফগানিস্তান। ৫৫ পয়েন্ট নিয়ে সবার শেষে বাংলাদেশ।

আগের র‌্যাংকিংয়ে বাংলাদেশই ছিল নয়ে, জিম্বাবুয়ে ছিল দশে। এর ঠিক পরেই ছিল আফগানদের অবস্থান। কিন্তু এবার বাংলাদেশ ও জিম্বাবুয়েকে পেছনে ফেলে দুই ধাপ ওপরে উঠে এসেছে আফগানরা।

বুধবার প্রকাশিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠে গেল নিউজিল্যান্ড ক্রিকেট দল। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে জিতে ১১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে কেন উইলিয়ামসনের দল। ১১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে অস্ট্রেলিয়া, দুই পয়েন্ট কম নিয়ে তিনে ভারত। চার, পাঁচ, ছয়ে- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। সাতে পাকিস্তান আর আটে ‍ওয়েস্ট ইন্ডিজ।

উল্লেখ্য, টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বাংলাদেশের উপরে আছে রশিদ-নবীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *