ভারতের বিপক্ষে দ্বাদশ খেলোয়াড় নিয়ে খেলছে অস্ট্রেলিয়া!

Uncategorized

বিগত কয়েক দিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে অস্ট্রেলিয়াতে ভারতীয় দলের কোয়ারেন্টাইন নিয়মনীতি। মূলত কঠোর স্বাস্থ্যবিধির কারণে ব্রিসবেনে সিরিজের শেষ টেস্টে খেলতে নারাজ ভারত। কিন্তু অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি গণমাধ্যম আরো এক কাঠি সরেস।

তারা বলছে, কোয়ারেন্টাইন নয় বরং স্বাগতিকদের অজেয় রেকর্ডের ভয়ে সেখানে টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলতে চাচ্ছে না আজিঙ্কা রাহানের দল। আর গণমাধ্যমের এমন কথার কারণেই তাদেরকে স্বাগতিক দলের দ্বাদশ সদস্য ভাবছেন ভারতীয় সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া।

প্রথম দুই টেস্টই ভারতীয় পেস বোলিং বিভাগের সঙ্গে স্পিনার বিপক্ষেও কঠিন পরীক্ষা দিতে হয়েছে স্মিথ-ল্যাবুশেনদের।সফরকারী বোলারদের এমন পারফরম্যান্সের পর গ্যাবার সবুজ উইকেটে তাদের মুখোমুখি হতে বরং স্বাগতিকরাই ভীত বলে মত আকশের।

সেখানে এরই ঠিক উল্টো চিত্র প্রকাশ গণমাধ্যমের মিথ্যা অপবাদ ছাড়া কিছুই না বলে ভাবছেন জনপ্রিয় এই ধারাভাষ্যকার। অস্ট্রেলিয়া-ভারত লড়াই মানেই সেখানে মাঠে সঙ্গে জমজমাট থাকে মাঠের বাইরের কথার লড়াইও।

ভারতের সর্বশেষ সফরেও স্বাগতিক গণমাধ্যম রবীন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মার বাক বিতণ্ডার ছোট্ট ভিডিও ছড়িয়ে দিয়েছিলো। এগুলো তাদের জন্য এসব অপবাদ ছড়ানো খুবই সাধারণ বিষয় বলেছেন আকাশ।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ানদের বরং খেলার জন্য ভিন্ন উইকেট খোঁজা উচিৎ। কারণ ভারতীয়রা ইতোমধ্যেই গতিময় উইকেটে নিজেদের খাপ খাইয়ে নিয়েছে। কিন্তু উল্টো তাদের নিয়ে মিথ্যা অপবাদ ছড়ানো হচ্ছে যে গ্যাবার ঘাসের পিচে তারা খেলতে ভয় পাচ্ছে।

এগুলো তাদের (অস্ট্রেলিয়া গণমাধ্যম) কাছে খুবই সাধারণ বিষয়। তারা এমন ব্যবহারই করে সবসময়। তারা স্বাগতিক দলের দ্বাদশ সদস্যের ভূমিকায় থাকে। গত সফরেও এমনটিই হয়েছিলো।

সেখানে তারা জাদেজা ও ইশান্তের ঝগড়ার ছোট্ট ভিডিও ছড়িয়ে দিয়েছিলো এবং খেলোয়াড়দের উত্তপ্ত বাক্যবিনিময়ের আপত্তিকর অংশও ছড়িয়েছিলো,’তিনি আরও যোগ করেন।

গ্যাবার ইতিহাস পরিবর্তনে প্রস্তুত সফরকারীরা। স্বাগতিকদের ব্যাটিং মেরুদণ্ড স্টিভেন স্মিথকে শুধুমাত্র বোতল বন্দী করতে পারলেও ফলাফল ভারতের পক্ষে চলে আসবে বলে আশা ভারতীয় সাবেক ওপেনারের।

আকাশ আরো যোগ করেন, ‘পরিস্থিতি এমনভাবে উপস্থাপন করা হচ্ছে যে গ্যাবায় ভারত জিততে পারবে না। কিন্তু আমার মনে হয় সেখানে সফরকারীরা এগিয়ে থাকবে। প্রতিপক্ষের খেলোয়াড়দের নিয়ে আলাদা পরিকল্পনা সাজাতে হবে। এর সঙ্গে স্মিথ যদি রান না পায় তাহলেই জয়ের পাল্লা ভারতীয় অংশে হেলে পড়বে।’

উল্লেখ্য, চার ম্যাচের বোর্ডার- গাভস্কার ট্রফির অর্ধেক শেষে ১-১ এ সমতায় রয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। সূচি অনুযায়ী ব্রিসবেনে ১৫ জানুয়ারি থেকে সিরিজের শেষ টেস্ট খেলে লম্বা সফরের ইতি টানবে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *