ওপেনিং জুটিতে ৫৩ বছর পর সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল গিল-রোহিত

ক্রিকেট

বিদেশের মাটিতে এশিয়ার দেশগুলোরওপেনিং ব্যাটিং বরাবরের একটা সমস্যার জায়গা। ভারতেরও এর ব্যতিক্রম নয়। চলতি অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজে ভারত ইতিমধ্যেই তিন টেস্টে তিনটি আলাদা আলাদা ওপেনিং জুটি খেলিয়ে ফেলেছে। অ্যাডিলেড টেস্টে পৃথ্বী শ’কে নিয়ে ওপেন করেছিলেন মায়াঙ্ক আগারওয়াল। মেলবোর্নে শুভমন গিলকে নিয়ে ওপেন করেন মায়াঙ্ক। সিডনিতে গিলের সঙ্গে ইনিংসের সূচনা করেছেন রোহিত শর্মা।


বিদেশের মাটিতে ওপেনারের ভূমিকাটা সবসময় গুরুত্বপূর্ণ। নতুন বলের বিপদ সামলে বড় রানের জন্য তাঁদের তাকিয়ে থাকে যে কোনও দল। যেটা বছরের পর বছর না হওয়ার ফলে সবসময় চাপ পড়ত তৃতীয় এবং চতুর্থ স্থানে খেলতে আসা ব্যাটসম্যানদের উপর। একটা সময় একটা প্রবাদ ছিল, বিদেশের মাটিতে সচিন টেন্ডুলকর হচ্ছেন ভারতের ২০/২ ‘ম্যান’। কারণ বেশিরভাগ সময় তাঁকে তাড়াতাড়ি মাঠে নামতে হত ওপেনারদের ব্যর্থতার কারণে।

তবে সময় বদলেছে। সঙ্গে সঙ্গে বিদেশের মাটিতে ভারতের পারফরম্যান্স ও ভাল হয়েছে। ওপেনিং সমস্যা পুরোপুরি না মিটলেও সিডনি টেস্টের দুই ইনিংস কিন্তু সেই সমস্যা মেটার ইঙ্গিত দিয়ে রাখলেন তরুণ তুর্কি শুভমান গিল এবং রোহিত শর্মা। তাঁদের ওপেনিং জুটি স্পর্শ করে ফেলল ৫৩ বছর আগেকার একটি রেকর্ড।

প্রথম ইনিংসে গিল এবং রোহিত করেন ৭০ রান এবং দ্বিতীয় ইনিংসে গড়েন ৭১ রানের জুটি। অস্ট্রেলিয়ার মাটিতে একই টেস্টের দুই ইনিংসে এর আগে কোন ভারতীয় ওপেনিং জুটি দু’বার ৫০ বা তার বেশি স্কোর করেছিল ১৯৬৮ সালে। সেবার ব্রিসবেন টেস্টে ফারুক ইঞ্জিনিয়ার এবং সৈয়দ আবিদ আলির জুটি দুই ইনিংসে ভারতের হয়ে ওপেনিং জুটিতে ৫০ বা তার বেশি স্কোর করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *