মুসলমান হওয়ায় সিরাজকে কুৎসিত গালিগালাজ; দেওয়া হলো কঠোর শাস্তি

ক্রিকেট

মুসলমান হওয়াতে বর্ণবিদ্বেষের শিকার হতে হয় সিরাজকে। সিরাজের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিল ভারত। তারপরেই শাস্তি দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। গ্যালারি থেকে ছয় জনকে বহিষ্কার করা হল।


গতকালই ফাইন লেগে ফিল্ডিং করার সময় মহম্মদ সিরাজকে লক্ষ্য করে অশালীন ভাষায় কিছু অজি সমর্থক গালিগালাজ করছিল। তারপরেই দিনের ৮৭ তম ওভারে সিরাজ দলের সতীর্থদের পাশাপাশি দুই অনফিল্ড আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনকে বিষয়টি জানান। খেলা ১০ মিনিটের জন্য বন্ধও থাকে।

তারপরেই মাঠের নিরাপত্তাকর্মীরা গ্যালারি থেকে ছয় জনকে চিহ্নিত করে বের করে দেন। জানা গিয়েছে অভিযুক্ত ছয় জনকে স্টেডিয়াম থেকে আজীবনের জন্য নির্বাসিত করা হতে পারে। সেই সঙ্গেই তাদের বিরুদ্ধে নিউ সাউথ ওয়েলস পুলিশ তদন্ত শুরু করেছে।

সেই ঘটনার পরেই জানা যায় সিরাজের পাশাপাশি জসপ্রীত বুমরাও জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন। তারপরেই সরকারিভাবে টিম ইন্ডিয়ার পক্ষ থেকে অভিযোগ দায়ের করা হয়। সেই ঘটনার প্রেক্ষিতে কড়া বিবৃতি দেয় ক্রিকেট অস্ট্রেলিয়াও। সিএ-র নিরাপত্তা বিভাগের প্রধান শন ক্যারল বলেন, যাঁরা অন্যকে জাতিবিদ্বেষী মন্তব্য করে, অজি ক্রিকেটে তাদের কোনো জায়গা নেই। “এই বৈষম্যমূলক আচরণের তীব্র নিন্দা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্ণবিদ্বেষী মন্তব্য করলে অজি ক্রিকেটে তাঁর জায়গা নেই।”

এসসিজিতে এই ঘটনার পরেই আইসিসির তরফেও তদন্ত করে পুরো বিষয় খতিয়ে দেখা হচ্ছে সিসিটিভির ফুটেজ দেখে। ছয় জন অভিযুক্তদের অপরাধ প্রমাণিত হলে কড়া শাস্তি হবে বলে আশ্বস্ত করা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে। টিম ইন্ডিয়ার কাছে এই ঘটনায় দুঃখ প্রকাশও করেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *