টাইগারদের ফিল্ডিংয়ের প্রসংশায় পঞ্চমুখ কুক

বাংলাদেশ ক্রিকেট

বাংলাদেশি ক্রিকেটারদের ফিল্ডিংয়ে উন্নতি করার মানসিকতা ও পরিশ্রমের প্রশংসা করেছেন ফিল্ডিং কোচ রায়ান কুক।


‘তাদের মধ্যে দারুণ এনার্জি আছে। তারা ফিল্ডিং নিয়ে যথেষ্ট পরিশ্রম করছে। অতিরিক্ত কাজ করতে চাচ্ছে এবং দারুণ চেষ্টা করছে। যা আমি পছন্দ করি। ’– বলেন দক্ষিণ আফ্রিকান কোচ কুক।

২০১৮ সালে টাইগারদের দায়িত্ব নেন কুক। এই আড়াই বছরে বাংলাদেশের ফিল্ডিংয়ের মান বেড়েছে বলেই মনে করেন তিনি। তবে ক্যাচিং ও গ্রাউন্ড ফিল্ডিংয়ে টেকনিকের উন্নতির তাগিদ দিচ্ছেন তিনি।

কুক বলেন, ‘তাদের টেকনিক নিয়ে অনেক কাজ করতে হবে। বিশেষ করে ক্যাচিং এবং গ্রাউন্ড ফিল্ডিংয়ের কিছু দিক নিয়ে। সাধারণত তাদের থ্রোয়িং বেশ ভালো। তাই আমি আশা করছি, তাদের যে উন্নতি করার উৎসাহ, তা তাদের আগামী দুই বছরে উন্নতি করতে সাহায্য করবে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে ১১ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ দল। মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর করোনার কারণে এই বড় বিরতি পড়ে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে দুটি ঘরোয়া টুর্নামেন্ট খেলে প্রস্তুতিটা ভালোই নিয়েছে টাইগাররা।

বিসিবি প্রেসিডেন্টস কাপ চলাকালে ফিল্ডিং কোচ রায়ান ‍কুক ছিলেন বাংলাদেশেই। দেখেছেন ক্রিকেটারদের ফিল্ডিং। সে সময়ে ফিল্ডিংয়ের মান নিয়ে সন্তুষ্ট তিনি।

বলছিলেন, ‘আমার মনে হয় তারা বেশ কিছু প্রস্তুতি ম্যাচ পেয়েছে, ওয়ানডে এবং টি-টোয়েন্টি টুর্নামেন্টের মধ্য দিয়ে। পঞ্চাশ ওভারের টুর্নামেন্টের সময় আমি এখানে ছিলাম এবং সেখানে তাদের ফিল্ডিং খুবই প্রশংসনীয় ছিল। সবারই বেশ সুস্থ, সতেজ এবং প্রস্তুত থাকবার কথা। ’

এরপরও আন্তর্জাতিক আবহে ফেরার মুহূর্তে শুরুতেই শিষ্যদের ওপর চাপ দিচ্ছেন না কুক। ধীরে ধীরে বাড়াতে চান অনুশীলনের তীব্রতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *