‘সেঞ্চুরির চেয়েও স্মরণীয় হয়ে থাকবে বিহারির ২৩’

ক্রিকেট

সাজঘরে ফিরে গিয়েছেন উপরের দিকের ব্যাটসম্যানরা। ম্যাচ বাঁচাতে তখনও ঘণ্টাচারেক ব্যাটিং করতে হবে। তার উপর টেস্ট ক্রিকেটে পঞ্চম দিনের পিচ, সঙ্গে বাড়তি পাওনা অজিদের দুর্ধর্ষ বোলিং এবং তাঁদের স্লেজিং। হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে করে ম্যাচ বাঁচানো ইনিংস খেলেন হনুমা বিহারী। করেছেন ১৬১ বলে মাত্র ২৩ রান। 


আর ম্যাচ বাঁচানো এই ইনিংস খেলা বিহারিকে নিয়ে তাই ভীষণ উচ্ছ্বাস রাহানের। ম্যাচ শেষে বললেন এই ২৩ রান সেঞ্চুরির চেয়েও দামি। রাহানে বলেন, “আমরা আজ একটা বিশেষ ইনিংস দেখলাম। আমি মনে করি, সেঞ্চুরির (২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) চেয়েও তার এই ইনিংস আরও বেশি স্মরণীয়। বিশেষ করে চোট পাওয়ার পর যেভাবে সে ব্যাট করেছে।”

“দলের জন্য এরকম অনুপ্রেরণা, ক্ষুধা এবং মাটি কামড়ে উইকেটে পড়ে থাকার মাধ্যমে একজনের মানসিক দৃঢ়তা বোঝা যায়। দল যা চায়, সেভাবেই সে খেলেছে, পুরো কৃতিত্ব তার। চাপ ছিল, তা সত্ত্বেও যেভাবে সে ব্যাট করেছে, তা বিশেষ কিছু।”– যোগ করেন তিনি।

অধিনায়ক রাহানে আরও বলেন, “বিহারি, অশ্বিন, পান্ত, পুজারা যেভাবে ব্যাট করেছে, তাদের কৃতিত্ব দিতেই হবে। শুরুতে রোহিত ভালো ব্যাট করেছে। প্রত্যেকে এগিয়ে এসেছে, কিন্তু শেষের দুজন বিশেষ কৃতিত্বের দাবিদার।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *