ধোনিকে ছাড়িয়ে একাধিক বিশ্বরেকর্ড গড়লেন পান্থ

ক্রিকেট

ঋষভ পান্থের ঝকঝকে ব্যাটিংয়ের উপর ভর করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্ট ড্র করতে পেরেছে ভারতীয় ক্রিকেট দল। সেই সঙ্গে তরুণ পান্থ এমন তিন রেকর্ডের মালিক হয়েছেন, যা মহেন্দ্র সিং ধোনিও করে দেখাতে পারেননি।


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে নিজের দায়িত্ব পালন করেছেন ঋষভ পন্থ। ১১৮ বলে ৯৭ রানের ঝড়ো ইনিংস খেলেছেন টিম ইন্ডিয়ার তরুণ উইকেটরক্ষক। ১৪টি চার ও দুটি ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকে।

এর মাধ্যমে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ৫০০ রান করে ফেললেন ঋষভ পান্থ। অজিভূমে বিশ্বের প্রথম সফরকারী দলে উইকেটরক্ষক হিসেবে এই নজির গড়েছেন টিম ইন্ডিয়ার তরুণ উইকেটরক্ষক তথা ব্যাটসম্যান। তাঁর ধারেকাছে নেই কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনি।

সিডনিতে ৯৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন ঋষভ পন্থ। সেই সঙ্গে উইকেটরক্ষক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে ৫০০ রান করে ফেলেছেন তরুণ পান্থ। এমন নজির এশিয়ার অন্য কোনও উইকেটরক্ষক-ব্যাটসম্যানের নেই। অনেকটাই পিছনে রয়েছেন গ্রেট মহেন্দ্র সিং ধোনি ও কুমার সাঙ্গাকারা। অস্ট্রেলিয়ায় ১০টি টেস্ট ইনিংস খেলে ৫১২ রান করেছেন ঋষভ। ১৭টি ইনিংস খেলে ৪৭১ রান করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন সৈয়দ কিরমানি। অজিভূমে ১৮টি টেস্ট ইনিংস খেলে ৩১১ রান করা এমএস ধোনি রয়েছেন তালিকার তৃতীয় স্থানে।

মাত্র ২৩ বছর ৯৫ দিন বয়সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে কোনও টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে ৫০-এর বেশি রান করেছেন ঋষভ পকন্থ। বয়সের নিরিখে যা এক রেকর্ড। এর আগে একই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক ইয়ান হিলির। মাত্র ২৪ বছর ২১ দিন বয়সে দেশের মাঠে টেস্টের চতুর্থ ইনিংসে ৫০-এর বেশি রান করেছিলেন হিলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *