শার্দুল-সুন্দরের রেকর্ড জুটি; জমে উঠেছে গাব্বা টেস্ট

ক্রিকেট

ব্রিসবেনের গাব্বায় ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার শেষ টেস্টের তৃতীয় দিনে এসে জমে উঠেছে। বুমরাহ-অশ্বিনদের মতো তারকা ক্রিকেটার ছাড়াই আনকোরা দল নিয়ে নেমেছে ভারত। যেখানে অভিষেক হয় তরুণ স্পিন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের ও মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামেন পেস অলরাউন্ডার শার্দুল ঠাকুর। আর নতুন হলেও ব্যাট-বল হাতে সমানে সমানে বাজিমাত করেছেন তারা দু’জন।


অস্ট্রেলিয়ার দেওয়া প্রথম ইনিংসের ৩৬৯ রানের জবাবে দলীয় ১৮৬ রানের মাথায় ৬ উইকেট হারিয়ে ফেলে ভারত। তখনও অস্ট্রেলিয়ার ১৮৩ রানে পিছিয়ে ছিল ভারত। অনেকে হয়তো মনেই করেছিল বড় লিড পাবে অস্ট্রেলিয়া।

তবে সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত। যার কৃতিত্ব অভিষিক্ত অফস্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর এবং দ্বিতীয় ম্যাচ খেলতে নামা পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরের। দুজনের সপ্তম উইকেট জুটিতে নতুন পাতা যোগ হয়েছে রেকর্ডের খাতায়।

২ উইকেটে ৬২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। কিন্তু টপ অর্ডারের কেউাই ইনিংস বড় করতে পারেননি।, চেতেশ্বর পুজারা ২৫, অজিঙ্কা রাহানে ৩৭, মায়াঙ্ক আগারওয়াল ৩৮ ও রিশাভ পান্ত ২৩ রান করে সাজঘরে ফেরেন।

তবে সপ্তম উইকেটে ১২৩ রানের জুটি গড়েন সুন্দর ও শার্দুল। দু’জনে তুলে নেন অর্ধশতক। শার্দুল ৬৭ রানের ইনিংস খেলে ফিরলে সুন্দর আউট হন ৬২ রান করে। এতে শেষপর্যন্ত তারা অলআউট হয়েছে ৩৩৬ রানে। তৃতীয় দিনের শেষ বিকেলে ৬ ওভার খেলে অসিরা করেছে ২১ রান। ফলে ৫৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করবে তারা।

এদিকে সুন্দর ও শার্দুল দু’জনেই উঠে গেছেন রেকর্ডের পাতায়! অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৯৪ রানে ৩ উইকেট নিয়েছিলেন শার্দুল। অভিষিক্ত সুন্দরের নামের পাশে ছিল ৮৯ রানে ৩ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে দুজনই হাঁকিয়েছেন ফিফটি। ভারতের টেস্ট ইতিহাসের অস্ট্রেলিয়ার মাটিতে কোনো দুই খেলোয়াড়ের ৩ উইকেট ও ৫০ রান করার এটিই প্রথম কীর্তি।

এছাড়া অভিষেক বোলিং ইনিংসে ৩ উইকেট ও অভিষেক ব্যাটিং ইনিংসে ৫০ রান করা দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হলেন সুন্দর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *