ভক্তদের দাবিতে টাইগারদের জার্সিতে যুক্ত হলো বাংলাদেশের নাম

বাংলাদেশ ক্রিকেট

২০১৯ বিশ্বকাপের পর আবারো ঘটলো এমন ঘটনা। একবার প্রকাশের পর আবারও বদলে গেল বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে জার্সি।

রবিবার আসন্ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বিশেষ জার্সি প্রকাশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি, তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তদের নেতিবাচক কমেন্টের কারণে মাত্র দুই ঘন্টার ব্যবধানে ডিজাইনে কিছুটা পরিবর্তন এনেছি বিসিবি।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী (৫০ বছর) উপলক্ষ্যে বিশেষ এই জার্সি বানানো হয়েছে, জানা গিয়েছিল এমন। লাল-সবুজ রঙের প্রাধান্য পাওয়া এই জার্সিতে আছে জাতীয় স্মৃতিসৌধ, মুক্তিযোদ্ধাদের প্রতিকৃতি এবং মানচিত্র। তবে প্রথম জার্সিতে স্পন্সরের নাম থাকলেও ‘বাংলাদেশ’ নাম ছিল না।

সাধারণত দ্বিপক্ষীয় সিরিজে জার্সিতে বুকের দিকটায় স্পন্সরের নামে বাধা নেই আইসিসির পক্ষ থেকে, তবে সাম্প্রতিক সময়ে বিসিবি স্পন্সরের সঙ্গে ‘বাংলাদেশ’ লেখাও রেখেছিল জার্সিগুলিতে। টেস্ট খেলুড়ে দেশগুলির মাঝে সাধারণত ভারতই টাইটেল স্পন্সরের সঙ্গে দেশের নামও ব্যবহার করে বেশ আগে থেকেই। অন্যান্য দেশগুলি দ্বিপক্ষীয় সিরিজে রাখে শুধু স্পন্সরের নামই। তবে আইসিসি টুর্নামেন্টে বুকের কাছে দেশের নাম ছাড়া স্পন্সরের নামের অনুমতি দেয় না আইসিসি।

কোভিড-১৯ পরিস্থিতিতে বোর্ডগুলির আর্থিক ক্ষতির কথা বিবেচনায় এনে টেস্টে জার্সিতেও বুকের কাছে স্পন্সরের নাম ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি।

২০ তারিখ থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ সফরে জাতীয় দলের স্পন্সর হিসেবে ঘোষণা করা হয়েছে ফার্মাসিউটিক্যালস কোম্পানি বেক্সিমকোর নাম। কিট স্পন্সর হিসেবে আছে বেক্সিমকোরই অঙ্গপ্রতিষ্ঠান আকাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *