ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারলে বড় বিপদ পড়বে বাংলাদেশ!

বাংলাদেশ ক্রিকেট

ক’রোনা মহামারির জন্য দীর্ঘ প্রায় এক বছর পর আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

এবারের উইন্ডিজ সফরে তাদের নবাগত তরুণ দল ও পরিসংখ্যান বলছে এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের থেকে অনেক এগিয়ে বাংলাদেশ। আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়েও বর্তমানে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরে গেলে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে বড় ধরনের অবনতি হবে বাংলাদেশের। তবে এই সিরিজ দিয়ে বাংলাদেশ ওয়ানডে চ্যাম্পিয়নশীপে ঢুকবে, তাই এই সিরিজ জয়টা বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজেকে হোয়াইটওয়াশ করতে পারে ৩ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের। এই মুহূর্ত আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

তবে ৮৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের খুব কাছের হয়েছে শ্রীলঙ্কা। তাই এই সিরিজে যদি বাংলাদেশ হেরে যায় তাহলে র্র্যাংকিংয়ে অষ্টম স্থানে নেমে যাবে বাংলাদেশ!

চলুন একনজরে দেখেনি এই সিরিজে জয় পরাজয় দিয়ে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ:-

=> বাংলাদেশ যদি ২-০ অথবা ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় তাহলে ৫ রেটিং পয়েন্ট হারিয়ে র্র্যাংকিংয়ে অষ্টম স্থানে নেমে যাবে বাংলাদেশ।

=> যদি বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজেকে হোয়াইটওয়াশ করতে পারে তাহলে ৩ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের।

=> আর বাংলাদেশে যদি এই সিরিজে একটি ম্যাচ হেরে যায় তাহলে কোন রেটিং পয়েন্ট যোগ হবে না বাংলাদেশের।

বাংলাদেশের ওয়ানডে দল:
তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ, আফিফ হেসেন, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে স্কোয়াড:
জেসন মোহাম্মদ (অধিনায়ক), সুনীল আমব্রিস (সহ-অধিনায়ক), এনক্রুমাহ বোনার, জশুয়া দা সিলভা, কিয়ন হার্ডিং, জাহমার হ্যামিল্টন, চেমার হোল্ডার, আকিল হোসেইন, আলঝেরি জোসেফ, কাইল মায়ার্স, আন্দ্রে ম্যাকার্টি, কিয়র্ন ওটলে, রভমেন পাওয়েল, রেইমন রেইফার, হেইডেন ওয়ালস জুনিয়র।

উল্লেখ্য, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ২০ জানুয়ারি। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১.৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে টি-স্পোর্টস ও নাগরিক টিভিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *