সর্বোচ্চ রান তাড়ার ইতিহাস গড়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতল ভারত

ক্রিকেট

ইতিহাস গড়ে গাব্বায় অস্ট্রেলিয়ার ৩ উইকেটে হারিয়ে টেস্ট সিরিজ জিতে নিল ভারত। ব্রিসবেনে রেকর্ড ৩২৮ রান তাড়া করে ৩ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় ভারত। তাতেই ৪ ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল রাহানের দল।


ব্রিসবেনে সবথেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার নামে। ১৯৫১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অস্ট্রেলিয়া শেষ ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৩৬ রান তুলে ম্যাচ জিতেছিল। ভারত ব্রিসবেনে জয় তুলে নিলে ৭০ বছরের পুরোনো রেকর্ড ভাঙলো।

৩২৮ রানের জবাবে ভারত গতকাল বিনা উইকেটে ৪ রানে দিন শেষ করেছিল। শেষ দিনের শুরুতেই আজ রোহিতের উইকেট হারায় সফরকারীরা। তবে তৃতীয় উইকেট জুটিতে বড় জোট বাঁধেন গিল-পূজারা। দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়ে শতকের দিকে এগুতে থাকেন গিল। কিন্তু হয়নি শতক। ৯১ রানে ফিরতে হয় তাকে।

মিডল অর্ডারে আবারো জুটি বাঁধেন রাহানে-পুজারা। যদিও সেটি বেশিক্ষণ টিকেনি। রাহানে ২২ রান করলে ফিরলে ভাঙে জুটি। দলীয় ২২৮ রানে ভারতের দ্য ওয়াল খ্যাত ফিফটি করা পূজারাকে ৫৬ রানে কামিন্স বিদায় করলে জয়ের স্বপ্ন দেখতে থাকে অজিরা। কিন্তু সেই স্বপ্নকে দুঃস্বপ্নে পরিনত করেন রিশাব পান্ত। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিতে থাকেন জয়ের দিকে।

শেষ ৬ ওভারে ভারতের জিততে প্রয়োজন ছিল ২৪ রান, হাতে ছিল পাঁচ উইকেট। অনেকটা সহজ সমীকরণ মনে হলেও শেষ দিকে সুন্দর আর ঠাকুরের বিদায় কিছুটা বিপদে ফেলে দিয়েছিল। কিন্তু ৩ ওভার আগেই দলকে জিতিয়ে মাঠ ছাড়েরন পান্ত। অপরাজিত থাকেন ১৩৮ বলে ৮৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ৩৬৯/১০(লাবুশানে ১০৮, পেইন ৫০, নাটারজান ৩/৭৮) এবং ২৯৪/১০( স্মিথ ৫৫, ওয়ার্নার ৪৮, সিরাজ ৫/৭৩)

ভারত ৩৩৬/১০ (ঠাকুর ৬৭, সুন্দর ৬২, হ্যাজেলউড ৫/৫৭) এবং ৩২৯/৭( গিল ৯১, পান্ত ৮৯*, কামিন্স ৪/৫৫)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *