হাঁটু গেঁড়ে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা

বাংলাদেশ ক্রিকেট

পুলিশ কর্তৃক মার্কিন কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়ার জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ঘটনায় গত বছর থেকে বিশ্বজুড়ে শুরু হয়েছে বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। তারপরেও বর্ণবাদীরা থেমে নেই। সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া-ভারত সিরিজেও ভারতীয় ক্রিকেটাররা বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন।


এবার আজ থেকে শুরু হতে চলা বাংলাদেশ-উইন্ডিজ সিরিজেও প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা। প্রথম ওয়ানডেতে বর্ণবাদবিরোধী বার্তা দিতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রতিবাদে সামিল হবে টাইগার ক্রিকেটাররা।

২০১৩ সালে, আফ্রিকা-আমেরিকান কিশোরী ট্রেভন মার্টিনের ফেব্রুয়ারিতে ২০১২সালে মৃত্যুর ঘটনায় জর্জ জিম্মারম্যানকে খালাস দেওয়ার পরে সোশ্যাল মিডিয়ায় #ব্ল্যাকলাইভসম্যাটার হ্যাশট্যাগটি ব্যবহার করে এই আন্দোলন শুরু হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদের বিরুদ্ধে ফুঁসে ওঠে গোটা বিশ্ব।

যার ফলশ্রুতিতে এর প্রভাব বিস্তার করে ক্রীড়াঙ্গনেও। ফুটবল, ক্রিকেট সব যায়গাতেই শুরু হয় বর্ণবাদের বিপক্ষে হাটু গেড়ে বসে হাত উঁচিয়ে প্রতিবাদ। ক্রিকেটে এর যাত্রা শুরু হয় উইন্ডিজের হাত ধরেই। সেই উইন্ডিজই এসেছে বাংলাদেশ সফরে। তো সিরিজের সবগুলো ম্যাচেই কৃষ্ণাঙ্গদের অধিকার আদায় আন্দোলনে সমর্থন জানাবেন ক্রিকেটাররা, হাটু গেড়ে বসে হাত উঁচিয়ে বর্ণবাদকে না বলবেন সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *