হাঁটু গেড়ে প্রতিবাদ জানালেন তামিমরা

বাংলাদেশ ক্রিকেট

‘হাঁটু গেড়ে সামনে মুষ্টিবদ্ধ হাত’ খেলার মাঠে এমন দৃশ্যগুলো দেখা যাচ্ছে গত কয়েক মাস ধরেই। বর্ণবাদ বিরোধী এই আন্দোলনকে বলা হচ্ছে, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’


গত বছর মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে গোটা বিশ্বই এমন বর্ণবাদ বিরোধী আন্দোলন শুরু করে। সেই আন্দোলন স্পর্শ করেছিল ক্রীড়াঙ্গনকেও। যার শুরু ইংল্যান্ড থেকে, এই আন্দোলন এখন নিউজিল্যান্ড হয়ে ছুঁয়েছে বাংলাদেশকেও।

বুধবার (২০ জানুয়ারি) ৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে বাংলাদেশে। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়েছে আজ।

বিরতি কাটিয়ে বাংলাদেশের ক্রিকেট ফেরার দিনেই ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে একাত্ম হয়েছিলেন তামিম-সাকিবরা। অবশ্য এই আন্দোলন নিয়ে শুরু থেকেই সোচ্চার ছিল ক্যারিবিয়ানরাও। তাদের সঙ্গে এবার বাংলাদেশের ক্রিকেটাররাও শামিল হয়েছেন।

ম্যাচ শুরুর ৫ মিনিট আগে দুই দলের ক্রিকেটাররা সাড়িবদ্ধ হয়ে দাঁড়িয়ে এই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। এর আগে রঙিন বেলুন উড়িয়ে ফেরার দিনটি রাঙিয়ে তোলে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবি।

এই ম্যাচে বাংলাদেশের জার্সিতেও রয়েছে বিশেষ আয়োজন। জার্সিতে স্থান পেয়েছে জাতীয় পতাকার লাল-সবুজের রং। পাশাপাশি স্থান পেয়েছে স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধাদের উল্লাসের মুহূর্তও। আর বুকে আছে বাংলাদেশের নাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ইতিহাসমাখা এমন এক জার্সি পরেই মাঠে নেমেছে তামিম ইকবালের দল। যে ম্যাচ দিয়েই অধিনায়ক তামিমের পথচলা শুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *