প্রত্যাবর্তনের ম্যাচে সাকিবের যত নতুন কীর্তি

বাংলাদেশ ক্রিকেট

করোনাকে পাশ কাটিয়ে দেশের মাটিতে ক্রিকেট ফিরেছে। ৩১৩ দিনের লম্বা বিরতি শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছে টাইগাররা। সাকিব আল হাসানের অপেক্ষার পালাটা আরো খানিকটা বড়। ৪৮৩ দিন পর লাল-সবুজের জার্সি গায়ে মাঠে নামেন এই অলরাউন্ডার। ফেরার ম্যাচেই উজ্জ্বল সাকিব৷ বল হাতে প্রথম ইনিংসেই একাধিক রেকর্ড নিজের নামে করে নিয়েছে তিনি। এক ঝলকে সেগুলো দেখে নেয়া যাক।

দেশের মাটিতে সাকিবের ১০০ ও ১৫০

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল৷ অধিনায়কসহ গোটা দলের সঙ্গে সাকিব যখন মাঠে নামেন, তখন দেশের মাটিতে নিজের শততম ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করে ফেলেছেন। এরপর বল হাতে নিজের দ্বিতীয় ওভারে আন্দ্রে ম্যাককার্থিকে বোল্ড করে দেশের মাটিতে ওয়ানডেতে ১৫০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন সাকিব আল হাসান। সাকিবের আগে নিজ দেশের মাটিতে এই কীর্তি আছে গোটা বিশ্বেরই কেবল চার ব্যাটসম্যানের।

কিংবদন্তি ওয়াকার ইউনুসকে টপকে সাকিব

ওয়ানডেতে কোন নির্দিষ্ট মাঠে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় পাকিস্তানি পেসার ওয়াকার ইউনুসকে পেছনে ফেলে দুই’য়ে উঠে এসেছেন সাকিব আল হাসান৷ উইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে ওয়াকারের চেয়ে মাত্র এক উইকেট পেছনে ছিলেন সাকিব। ম্যাককার্থিকে আউট করে ছুঁয়ে ফেলেন ওয়াকারকে আর এনক্রুমাহ বোনারকে এলবিডব্লুর ফাঁদে ফেলে শারজায় ওয়াকারের ১১৪ উইকেটের রেকর্ড পেছনে ফেলেন। শারজা ক্রিকেট গ্রাউন্ডে ১২২ উইকেট নিয়ে এক মাঠে সর্বোচ্চ উইকেট শিকারী ওয়াসিমের ১২২ উইকেট পেছনে ফেলতে মিরপুরে সাকিবের প্রয়োজন আর মাত্র ৬ উইকেট। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একদিনের ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা এখন ১১৭।

উইন্ডিজের বিপক্ষে বেস্ট বোলিং ফিগার এখন সাকিবের

উইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতেই দুর্দান্ত বোলিং করেছেন সাকিব। ৭.২ ওভার বোলিং করে মাত্র ৮ রান খরচায় তুলে নিয়েছেন ৪ টি উইকেট। সাথে দুই মেডেন। এই ম্যাচে সাকিবের বোলিং ফিগার ৭.২-২-৮-৪; যা কিনা উইন্ডিজের বিপক্ষে কোন বাংলাদেশি বোলারের সবচেয়ে ভালো বোলিং পরিসংখ্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *