অভিষেকেই আম্পায়ার গাজী সোহেলের বিশাল ভুল; দিলেন ৫ বলে ওভার!

বাংলাদেশ ক্রিকেট

সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় ওয়ানডেতে আজ ঘটল ভিন্ন রকম এক ঘটনা। আম্পায়ার হিসেবে নিজের অভিষেক ম্যাচেই ভুল করে বসলেন বাংলাদেশি আম্পায়ার গাজী সোহেল। মোস্তাফিজের করা ৫ বলে ওভার দিয়ে দিলেন তিনি।

এই ঘটনাটি ঘটেছে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৪০ তম ওভারের ঘটনা। টাইগার পেসার মোস্তাফিজুর করা ওভারটিতে বৈধ ডেলিভারি ছিল ৫ টি। কিন্তু ভুলক্রমে ঐ ৫ বলেই ওভার ঘোষণা করেন আম্পায়ার গাজী সোহেল।
যদিও এই ওভারের মোস্তাফিজ মোট বলে করেন ৭ টি।

ওভারের প্রথম দুইটি বল বৈধ হলেও তৃতীয় বলটি হয় ‘নো’ বল। তারপরের বলটিও ‘নো করেন মোস্তাফিজ। এরপর করেন তিনটি বৈধ বল। কিন্তু শুরুর দুই বৈধ বলের সাথে শেষের তিন বৈধ বলের পরই ওভার ঘোষণা দেন আম্পায়ার গাজী সোহেল।

অর্থাৎ ওভারে মোট ৭ টি বল করেন মোস্তাফিজ, যার মধ্যে ছিল ৫ টি বৈধ ও দুইটি ‘নো’ বল। এদিকে তাতেই বিপত্তি ঘটে এটিই ঠিকঠাক হিসাব করতে পারেননি অভিষিক্ত আম্পায়ার গাজী সোহেল।

উল্লেখ্য, ক’রোনার কারণে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের ক্ষেত্রে শিথিলতা এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে দ্বিপাক্ষিক সিরিজগুলোতে আয়োজক দেশের আম্পায়ারদেরই দায়িত্ব পালন করতে হচ্ছে। এই ম্যাচে গাজী সোহেলের সাথে আম্পায়ার হিসেবে অন ফিল্ডে আছেন বাংলাদেশের আরেক আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। সৈকত ইতিমধ্যে ৪৩ টি আন্তর্জাতিক ওয়ানডে পরিচালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *