সাকিবের মতো হতে চান রশিদ খান

ক্রিকেট

বল হাতে বর্তমান সময়ের অন্যতম সেরা লেগ স্পিনার রশিদ খান। অন্যদিকে ব্যাটে-বলে অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বল হাতে সেরা রশিদ ব্যাট হাতেও কম যাননা। এইতো সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে সেই সক্ষমতা দেখিয়েছেন। আর তাইতো সাকিবের মতো পূর্ণাঙ্গ অলরাউন্ডার হওয়ার স্বপ্ন দেখছেন রশিদ।


আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাট হাতে ৪৮ ও পরে ২৯ রানে ৪ উইকেট নিয়ে আফগানিস্তানকে ম্যাচ জিতিয়েছেন রশিদ খান। তার আগের ম্যাচেও পেয়েছিলেন ফিফটি। এমন পারফর্মেন্সের পর নিজেকে একজন পূর্ণাঙ্গ অলরাউন্ডার হিসেবে দেখতে চান রশিদ খান।

গতকাল ম্যাচ শেষে এ ব্যাপারে তিনি বলেন, “আমি আগেও বলেছি, ক্যারিয়ার শুরু করেছি একজন ব্যাটসম্যান হিসেবে, কিন্তু পরে বোলিং নিয়ে বেশি কাজ করেছি। এখন আবার ব্যাটিং নিয়ে কাজ শুরু করেছি, বেশ কিছু দিক আছে উন্নতি নিয়ে আসার মতো। আগামী দিনে আমি পরিপূর্ণ একজন অলরাউন্ডার হতে চাই।”

পরিপূর্ণ অলরাউন্ডার হওয়ার ক্ষেত্রে ব্যাটিং পজিশন একটা বড় বাধা হতে পারে রশিদ খানের, কারণ তিনি ব্যাট করে থাকেন ৮/৯ নাম্বারে। তবে তিনি দলের প্রয়োজনে খেলতে পেরেই খুশি, এই বাস্তবতা মেনেই নিজেকে একজন পূর্ণাঙ্গ অলরাউন্ডার হিসেবে উপস্থাপন করতে চান।

রশিদ খান বলেন, “হ্যাঁ, আমি নিজেকে একজন পরিপূর্ণ অলরাউন্ডার হিসেবে তৈরি করার কথা ভাবছি। আর যখনই সুযোগ পাব, সেটা ব্যাটিংয়ে ৮ নম্বরে হোক কিংবা ৯ নম্বরে, আমার এই মানসিকতা থাকতে হবে যে আমার দরকারি সব দক্ষতা আছে, প্রতিভা আছে, আমাকে শুধু মাঠে নেমে সেটা দেখাতে হবে।”

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ পারফর্ম করে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও দারুণ উন্নতি করেছেন রশিদ। ৫ ধাপ এগিয়ে ৬ নম্বরে উঠে এসেছেন তিনি। শীর্ষে যথারীতি সাকিব আল হাসান আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *