শ্রীলঙ্কা ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন থারাঙ্গাসহ ১৫ লঙ্কান ক্রিকেটার!

ক্রিকেট ফিচার

হতাশার সাথে অনিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন শ্রীলঙ্কা জাতীয় দল ও প্রথম শ্রেণির ক্রিকেট খেলা প্রায় ১৫ ক্রিকেটার। এমনকি তারা শ্রীলঙ্কাকে বিদায় বলে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর পরিকল্পনা করছেন। এমনটাই জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য মর্নিং স্পোর্টস

দ্যা মর্নিং স্পোর্টসের প্রতিবেদনে অনুযায়ী আগামী মার্চে ক্রিকেটাররা এমন সিদ্ধান্ত নিতে পারেন বলে বলা হয়! এই সিদ্ধান্ত নেওয়ার তালিকায় যারা আছেন তারা হলো:- উপুল থারাঙ্গা, দুশমন্থ চামিরা, আমিলা আপোন্সো, দিলশান মুনাবিরা, মালিন্দা পুষ্পকুমারা, লাহিরু মাদুশঙ্কা, মনোজ শরৎচন্দ্র এবং নিশান পেইরিসদের মতো ক্রিকেটাররা।

মূলত দ্বিতীয় শ্রেণির ক্রিকেটে বেতন বৃদ্ধি ও স্কোয়াড বড় না করার কারণে নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়ায় এই পথে হাঁটতে যাচ্ছেন এই ক্রিকেটাররা।

এ প্রসঙ্গেই সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘খুব তাড়াতাড়ি আমাদের প্রচুর খেলোয়াড় আমেরিকা পাড়ি জমাবে। এখানে জাতীয় দল ও উদীয়মান এই দুই ক্যাটাগরিতে তারা রয়েছেন। কিছুদিন আগে জাতীয় দলের খেলোয়াড় শেহান জয়সুরিয়া চলে গেছেন। আগামী মার্চে আরও ১৫ জন এই পথ অনুসরণ করবে।’

বিস্তারিত পড়ুন the morning sports রিপোর্টে-

আসলে ক্রিকেট নিয়ে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখলেও শ্রীলঙ্কাতে কোনো ভবিষ্যত দেখছেন না তাঁরা। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করলেও জাতীয় দলের নির্বাচকদের অবহেলার কারণ সুযোগ পাচ্ছেন না অনেক ক্রিকেটারই। নির্বাচকদের সঙ্গে প্রধান কোচরাও পক্ষপাতিত্ব করেন বলে দাবি তুলেছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে জন্মভূমি ছেড়েছেন লঙ্কান শেহান জয়সুরিয়া, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন, পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলা সামি আসলাম, ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী পেসার লিয়াম প্লাঙ্কেট এবং দক্ষিণ আফ্রিকার ডেন পিট।

এদিকে ২০১৯ সালে বিশ্ব ক্রিকেট লিগ ডিভিশনে অংশ নিয়ে ওয়ানডে স্ট্যাটাস পায় যুক্তরাষ্ট্র। এরপর থেকে তাঁরা আগামী ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে জায়গা নেয়ার জন্য পরিকল্পনা মাথায় রেখে বিভিন্ন দেশের শীর্ষ পর্যায়ের ক্রিকেটারদের দিকে নজর দিচ্ছে।

সেখানে খেলার জন্য যুক্তরাষ্ট্র সরকারের দেয়া বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে এই ক্রিকেটারদের। নিজের দেশ ছেড়ে আমেরিকার নাগরিকত্ব গ্রহণের সাথে সাথে সেখানে তিন বছর থাকার পরই কেবল যুক্তরাষ্ট্র জাতীয় দলের হয়ে খেলার জন্য বিবেচিত হবেন তাঁরা।

আরো পড়ুনঃ- আমেরিকা জাতীয় দলে শাহরিয়ার নাফিসের ভাই আবিদ!

আরো পড়ুনঃ- যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে শ্রীলঙ্কাকে বিদায় জানালেন এই তারকা ক্রিকেটার

আরো পড়ুনঃ- যুক্তরাষ্ট্রের জাতীয় দলে ডাক পেল বাংলাদেশের ক্রিকেটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *