মাত্র ৮ রানেই পাঁচ উইকেট; নতুন ইতিহাস লিখলেন জো রুট

ক্রিকেট

গোলাপি বলের টেস্ট, যখন বলা হয় তখন যেন পেসারদের জিহ্বায় জ্বল চলে আসে। কিন্তু সেই গোলাপি বলের টেস্টে উল্টো চিত্র দেখা গেল আহমেদাবাদে। ভারত-ইংল্যান্ড টেস্টে দু’দলের প্রথম ইনিংসে ২০ উইকেটের ১৮ উইকেটই নিলেন স্পিনাররা। আন্ডারসন-ব্রডরা যেখানে ব্যর্থ সেখানে মাত্র ৬.২ ওভার বোলিং করে ম্যাচের মোড় ঘুরিয়ে ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট।


বৃহস্পতিবার তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে ভারতের প্রথম ইনিংস স্থায়ী ছিল ২০.৩ ওভার। আগের দিনের ২ উইকেটে ৯৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামা স্বাগতিকদের ১০৫ মিনিটেই অলআউট করেছে ইংলিশরা। আগের দিনের শেষ বিকেলে দারুণ ব্যাটিং করা রোহিত শর্মা (৬৬ রান) ও বিরাট কোহলিকে (২৭ রান) ফিরিয়ে ম্যাচের লাগাম টেনে ধরেন জ্যাক লিচ। অজিঙ্কা রাহানেকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ২৯ বছর বয়সী এই স্পিনার।

এরপরের গল্পটা জো রুটের। তার মূল কাজ ব্যাটিং করা হলেও বল হাতে ধসিয়ে দিয়েছেন ভারতের লোয়ার-মিডল এবং লোয়ার অর্ডার। ৬.২ ওভারে রুটের শিকার হন ঋষভ পন্ত, রবিচন্দন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল ও জসপ্রিত বুমরাহ। প্রথম ইনিংসে তিন ভারতীয় ব্যাটসম্যান রানের খাতা খুলতে পারেননি।

ক্যারিয়ার সেরা বোলিংয়ের সাথে ইংলিশ তৃতীয় অধিনায়ক হিসেবে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেস রুট।, ১৯৮৩ সালে বব উইলসের পর কোন ইংলিশ অধিনায়কের পাঁচ উইকেট দেখল ক্রিকেট বিশ্ব।

একই সাথে পাঁচ উইকেট শিকারে সবচেয়ে কৃপণ বোলারের রেকর্ডও গড়েন রুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *