টেস্টে ৪০০ উইকেট ছুঁয়েই কোহালির থেকে নতুন ‘ডাকনাম’ পেলেন অশ্বিন

ক্রিকেট

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দিবা-রাত্রির টেস্টে অশ্বিন খেলতে নেমেছিলেন ৩৯৪ উইকেট নিয়ে। আগের দিন ২৬ রানে ৩ উইকেট দখল করেছিলেন ভারতের এই তারকা অফ স্পিনার। তাতে পৌঁছে গিয়েছিলেন মাইলফলকের খুব কাছে। ২৪ ঘণ্টা ঘুরতে না ঘুরতেই সেটা ছোঁয়া হয়ে গেল তার।


বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনেও ইংল্যান্ডকে ঘোল খাইয়ে ছাড়েন তিনি। দ্বিতীয় ইনিংসে ৪৮ রানে নেন ৪ উইকেট। তাতে অশ্বিন ৪০০ উইকেট স্পর্শ করে এগিয়ে গেছেন আরও সামনে।

ইতিহাসের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেট দখলের কৃতিত্ব দেখান অশ্বিন। তার লেগেছে মাত্র ৭৭ টেস্ট। এই তালিকায় তার উপরে আছেন কেবল শ্রীলঙ্কার সাবেক তারকা মুত্তিয়া মুরালিধরন। আর তার এমন মাইলফলকে নতুন নামে ডাকছেন অধিনায়ক কোহলি।

অশ্বিনকে এখন কোহালি ডাকছেন ‘লেজি’ বলে, যা ইংরেজি শব্দ ‘লেজেন্ড’-এর ছোট সংস্করণ। বৃহস্পতিবার ম্যাচের পর কোহালি বলেছেন, “ভারতীয় ক্রিকেটের জন্য অশ্বিন যা করেছে তার জন্য উঠে দাঁড়িয়ে ওকে সম্মান জানানো উচিত। আমাদের সবার গর্বিত হওয়া উচিত। আমি ওকে বলেছি যে এখন থেকে আমি ওকে ‘লেজি’ বলে ডাকব। ৪০০ উইকেট অসাধারণ কৃতিত্ব। এখনও অনেক বছর ভারতের হয়ে খেলবে ও।”

কোহলি আরও বলেন, “টেস্ট ক্রিকেটে অশ্বিন আধুনিক যুগের কিংবদন্তি। ওকে দলে পেয়ে আমরা ভাগ্যবান। ওর দক্ষতা এবং যে ভাবে সেগুলো কাজে লাগায় আর ম্যাচের মাঝপথে ঝটকা দেয় তা অবাক করার মতো। অধিনায়ক হিসেবে আমি গর্বিত যে ও আমার দলে খেলে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *