আইরিশদের বিপক্ষে প্রথম দিনে ব্যাটে-বলে ছড়ি ঘুরালো টাইগাররা

বাংলাদেশ ক্রিকেট

একমাত্র চারদিনের ম্যাচের প্রথম দিনে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে ছড়ি ঘুরালো বাংলাদেশ এ দল। বল হাতে তাইজুল-সাইফের দুর্দান্ত স্পিনে মাত্র ১৫১ সফরকারীদের অলআউট করে দিন শেষে ১ উইকেটে ৮১ রান সংগ্রহ করেছে সাইফের দল।


চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা খুব একটা মন্দ হয়নি আইরিশদের। ৩৪ রানের ওপেনিং জুটি গড়েন তারা। কিন্তু এরপর ২৮ রান তুলতেই তানভীরের তোপের মুখে পড়ে ৪ উইকেট হারায় উলস। প্রথম সেশনে ৪ উইকেটে ৬২ রান তোলে মধ্যহ্নবিরতিতে যায় সফরকারীরা।

এরপর দ্বিতীয় সেশনে মিডল অর্ডারে ক্যাম্ফার ও টাকার কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। কিন্তু দলীয় ১১১ রানে টাকারকে ফিরিয়ে জুটি ভেঙে ম্যাচ আবারো নিজের দিকে নেন সাইফ। ক্যাম্ফারকে ব্যক্তিগত ৩৮ রানে বিদায় করে দেন তানভির।

পরবর্তীতে উলভেসর আর কেউই দাঁড়াতে পারেনি। শেষ ব্যাটসম্যান হিউমকে আউট করে প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথমবার পাঁচ উইকেট নেন তানভির ইসলাম। এছাড়াও সাইফ ও ইবাদত ২ টি করে উইকেট নেন।

আয়ারল্যান্ড উলভসের ১৫১ রানের জবাব দিতে নেমে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করেন তানজিদ হাসান তামিম। সাইফ ধীরগতির ব্যাটিং করলেও ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন তানজিদ। উদ্বোধনী জুটিতে ৫০ রান তুলে এই দুই ব্যাটসম্যান।

৩৯ বলে ৪১ রান করে তানজিদ সাজঘরে ফিরলে ভাঙে তাঁদের এই জুটি। ৮টি চারের সাহায্যে ইনিংসটি সাজিয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তানজিদের বিদায়ে পর হাত খুলে খেলতে থাকেন সাইফ। দিনের শেষ বিকেলে জয়কে নিয়ে ৩১ রানে জুটি করেন সাইফ। আর কোনো উইকেট না যাওয়ায় দ্বিতীয় দিন সকালে এই দুজনই বাংলাদেশের হয়ে ব্যাটিং শুরু করবেন।

সংক্ষিপ্ত স্কোর(প্রথম দিন শেষে):
আয়ারল্যান্ড উলভস (প্রথম ইনিংস) ১৫১/১০(৬৭)
ক্যাম্ফার ৩৮, টাকার ২০
তানভীর ৫/৫৫

বাংলাদেশ এ দল (প্রথম ইনিংস) ৮১/১(২৩)
তানজিদ তামিম ৪১, সাইফ ২২*
টেক্টর ১/২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *