১ ঘন্টার ব্যবধানে ভারতের দুই তারকা ক্রিকেটারের অবসর ঘোষণা

ক্রিকেট

ঘণ্টা খানেকের ব্যবধানে সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন টিম ইন্ডিয়া তথা কলকাতা নাইট রাইডার্সের দুই প্রাক্তন তারকা বিনয় কুমার ও ইউসুফ পাঠান। বিনয় কুমার ক্রিকেটের বুটজোড়া তুলে রাখার খবর জানানোর ঠিক পরেই সোশ্যাল মিডিয়াতেই ব্যাট-প্যাড তুলে রাখার কথা ঘোষণা করেন ইউসুফ।


টুইটারে বিজ্ঞপ্তি জারি করে ইউসুফ লেখেন, ‘প্রথম যেদিন ভারতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছিলাম, দিনটার কথা স্পষ্ট মনে রয়েছে। আমি শুধু জাতীয় দলের জার্সিই গায়ে চাপাইনি, বরং আমার পরিবার, কোচ, বন্ধু, গোটা দেশ ও সেই সঙ্গে নিজের প্রত্যাশাকে কাঁধে তুলে নিয়েছিলাম। .. তবে আজকের দিনটা একটু আলাদা। আজ কোনও বিশ্বকাপ বা আইপিএলের ফাইনাল নেই। তা সত্ত্বেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আজ সেই সময় এসেছে, যখন জীবনের এই ইনিংসটায় দাঁড়ি পড়ে যাচ্ছে। আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করছি।’

ইউসুফ পাঠান ভারতের হয়ে ৫৭টি ওয়ান ডে ও ২২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২টি শতরান ও ৩টি অর্ধশতরান-সহ ৮১০ রান করা ছাড়াও ৩৩টি উইকেট নিয়েছেন তিনি। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ২৩৬ রান করেন সিনিয়র পাঠান এবং উইকেট নেন ১৩টি। দেশের জার্সিতে ২০০৭ টি-২০ বিশ্বকাপ ছাড়াও ২০১১ আইসিসি ওয়ান ডে বিশ্বকাপ জিতেছেন তিনি।

অন্যদিকে বিনয় কুমার তিন ফর্ম্যাটেই ভারত জাতীয় দলের হয়ে প্রতিনিধি করা ছাড়াও প্রায় ১৭ বছর ঘরোয়া ক্রিকেট খেলেছেন। টিম ইন্ডিয়ার হয়ে তিনি ১টি টেস্ট, ৩১টি ওয়ান ডে ও ৯টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমেছেন।

বিনয় কুমার পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কেরিয়ারের একমাত্র টেস্ট ম্যাচটি খেলেন ২০১২ সালে। তার আগে ২০১০ সালের মে মাসে আন্তর্জাতিক টি-২০ এবং ওয়ান ডে ক্রিকেটে আত্মপ্রকাশ করেন বিনয় তিনি। টেস্টে ১টি, ওয়ান ডে ক্রিকেটে ৩৮টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০টি উইকেট রয়েছে তাঁর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *