১২০ টেস্টে প্রথমবার এমন লজ্জায় পড়লো ব্রড-অ্যান্ডারসন জুটি!

ক্রিকেট

সাদা পোশাকে ইংল্যান্ডের দুই রত্নের নাম জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রড। বছরের পর বছর ধরে এই পেস জুটি দুনিয়ার সব ব্যাটসম্যানদের ঘুম হারাম করে দিয়ে আসছে। তাদেরকে টেস্ট ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি আখ্যা দিলেও মনে হয় অত্যুক্তি হবে না। যেখানে ব্রড এখনও পর্যন্ত নিয়েছেন ৫০০ টেস্ট উইকেট, আর এন্ডারসনেএ উইকেট সংখ্যা ইতিমধ্যেই ছাড়িয়ে গিয়েছে ৬০০।

টেস্ট ম্যাচে দেশের মাটিতে হোক কিংবা বিদেশের মাটিতে, এই দুই ক্রিকেটার জুটি বেঁধে খেলতে নামলেই দুর্দান্ত ফর্মে থাকেন। বিগত কয়েক দশক ধরে এই দুই কিংবদন্তি এই কাজটিই নিখুতভাবে করে আসছেন।

লাল বল হোক বা গোলাপি বল, সবক্ষেত্রেই বিপক্ষ ব্যাটসম্যানদের ত্রাস এই দুই পেসার। তবে আহমেদাবাদের নবনির্মিত স্টেডিয়ামের ভয়ংকর ঘূর্ণি পিচে তারা দুজনেই উইকেটশূন্য। দুই ইনিংস মিলিয়ে তারা একাধিক ওভার করলেও একটিও ভারতীয় ব্যাটসম্যানের উইকেট তুলে নিতে পারেননি।

প্রথম ইনিংসে ব্রডের বল শুভমান গিলের ব্যাটের কানায় লেগে স্লিপে স্টোকসের কাছে যায়। তিনি ক্যাচ ধরলেও তৃতীয় আম্পায়ার সেই ক্যাচ অবৈধ ঘোষণা করেন। ফলে একসাথে জুটি বেধে ১২০টি টেস্ট ম্যাচ খেলে ফেলা এই বোলিং জুটি প্রথমবার উইকেটশূন্যভাবে কোনো টেস্ট শেষ করেছে। ২০০৯ সালে মাত্র ১০ বল হওয়ার পরে পরিত্যক্ত হওয়া অ্যান্টিগা টেস্টকে এই পরিসংখ্যানের বাইরে রাখা হয়েছে।

সেই টেস্টে অবশ্য ইংল্যান্ড বোলাররা একটি বলও করেননি। আহমেদাবাদ টেস্টে মোট ১৯ ওভার বল করে ৩৬ রান দিয়েছে এই বোলিং জুটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *