আইপিএল নিয়ে বোর্ডের কড়া নিষেধাজ্ঞা পেল অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা

ক্রিকেট ফিচার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে প্রতিবারই অন্যতম আকর্ষণের কেন্দ্রে থাকে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। আসন্ন আইপিএলের চৌদ্দতম আসরেও খেলবেন দেশটির ২১ জন ক্রিকেটার। এর আগে খেলোয়াড়দের বিজ্ঞাপনে অংশগ্রহণে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক বিবৃতিতে জানিয়েছে, আইপিএল চলাকালে অজি ক্রিকেটাররা নির্দিষ্ট কিছু দ্রব্য বা বিষয়ের বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না। দ্রব্য বা বিষয়গুলো হল জুয়া, ফাস্ট ফুড, অ্যালকোহল ও তামাক।

আইপিএলে একাধিক দলের সঙ্গে সিএ’র উল্লেখ করে দেয়া ধরণের প্রতিষ্ঠান যুক্ত আছে। যা মানুষের জন্য হিতকর নয় তাতে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের অংশগ্রহণ চায় না দেশটির ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে দলীয় ছবি কেমন হবে সেটাও উল্লেখ করে দিয়েছে তারা।

সিএর পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের প্রিন্ট মিডিয়াতে প্রচারের জন্য দলের উপরোল্লখিত ধরণের পণ্যের স্পন্সররা ক্রিকেটারদের ছবি প্রচার করতে পারবেন, তবে সেক্ষেত্রে তা পুরো দলের ছবি হতে হবে। কোনো ক্রিকেটারের পৃথক ছবি প্রচার করা যাবে না।

আরও বলা হয়েছে, অস্ট্রেলীয় ক্রিকেটাররা ফাস্ট ফুড, অ্যালকোহল, তামাকজাত পণ্য ও জুয়ার কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না। এর আগে আইপিএল, বিপিএলসহ ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে ফ্র্যাঞ্চাইজি স্পন্সররা খেলোয়াড়দের দিয়ে এসব বিজ্ঞাপন করানোর নজির রয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়া আরো একটি বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে। সেটি হচ্ছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের একই দলের বা রাজ্য দলের একই দলের দুই খেলোয়াড় এক ছবিতে থাকতে পারবেন না। ঠিক একইভাবে কেন্দ্রীয় চুক্তিতে থাকা দুই খেলোয়াড় একই বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *